চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করতে চান জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

২৫ ফেব্রুয়ারি, ২০২৩ | ১:১৯ অপরাহ্ণ

ইউক্রেইন প্রেসিডেন্ট ভলোদিমিরি জেলেনস্কি জানিয়েছেন, যুদ্ধ শেষ করার লক্ষ্যে চীনের দেওয়া প্রস্তাব ইঙ্গিত করছে তারা শান্তির পথ খোঁজার কাজ করছে। যুদ্ধ বন্ধে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চান।

 

ইউক্রেনে রাশিয়ার হামলার এক বছর পূর্তি উপলক্ষে গতকাল শুক্রবার কিয়েভে একটি সংবাদ সম্মেলন করেন জেলেনস্কি। সেখানে তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, আমি সত্যিই বিশ্বাস করতে চাই যে চীন রাশিয়াকে অস্ত্র সরবরাহ করবে না।

 

চীন যে ১২ দফার শান্তি প্রস্তাব দিয়েছে, সেখানে ইউক্রেন থেকে রাশিয়ার সেনাদের প্রত্যাহারের কথা স্পষ্ট করে বলা হয়নি। উল্টো তারা মস্কোর ওপর ‘একতরফা নিষেধাজ্ঞা’ আরোপের সমালোচনা করেছে। এর মাধ্যমে মূলত পশ্চিমা দেশগুলোকেই একহাত নিয়েছে বেইজিং।

 

জেলেনস্কি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করার আগ্রহ প্রকাশ করলেও চীন এখনো এ নিয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি।

 

এদিকে চীনের শান্তি প্রস্তাবক স্বাগত জানিয়েছে রাশিয়া। তারা বলেছে, এ প্রস্তাবকে সমর্থন জানায় তারা।

 

তবে পশ্চিমারা চীনের প্রস্তাবকে উড়িয়ে দিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন পরোক্ষভাবে এটিকে প্রত্যাখ্যান করেছেন। শুক্রবার সংবাদমাধ্যম এবিসির সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ প্রস্তাবকে স্বাগত জানাচ্ছেন। তাহলে এটি কিভাবে ভালো হতে পারে?’

 

‘আমি ওই প্রস্তাবে এমন কিছু দেখিনি, যেটি রাশিয়া ছাড়া অন্য কোনো পক্ষের জন্য লাভজনক হবে।’

 

চীন বর্তমানে রাশিয়ার পক্ষেই অবস্থান করছে। সংবাদমাধ্যম বিবিসির আন্তর্জাতিক বিষয়াবলী সম্পাদক জন সিম্পসন বলেছেন, চীন পুতিনের ‘মুখ বাঁচানোর জন্য’ একটি শান্তি চুক্তি খুঁজে বের করবে।

 

এছাড়া সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গও চীনের শান্তি প্রস্তাব নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন। তিনি বলেছেন, ‘চীনের শান্তি প্রস্তাবে জড়িত হওয়ার খুব বেশি অধিকার নেই। কারণ তারা ইউক্রেনের অবৈধ আক্রমণের সমালোচনা করতে পারেনি।’ সূত্র: বিবিসি

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট