চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

বাহরাইন মেট্রোর জন্য চারটি মেট্রোলাইন নির্মাণ করবে ডিএমআরসি

আন্তর্জাতিক ডেস্ক

১৯ ফেব্রুয়ারি, ২০২৩ | ৭:৪৪ অপরাহ্ণ

ডিএমআর BEML লিমিটেডের সাথে একটি সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষর করেছে। একটি বড় উন্নয়নে, দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (DMRC) বাহরাইন মেট্রোর ফেজ-1 প্রকল্প নির্মাণের জন্য টেন্ডার পেয়েছে। এই প্রকল্পে 20টি স্টেশন সহ প্রায় 3030-কিলোমিটার ট্রিটওয়ার্ক তৈরি করা জড়িত।

DMRC অনুসারে, এটি BEML লিমিটেডের সাথে একটি সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষর করেছে। চুক্তি অনুযায়ী, BEML রোলিং স্টক উৎপাদন ও সরবরাহে সহায়তা করবে। অন্যদিকে, DMRC প্রকল্পের উন্নয়ন এবং বাজেটের ক্ষেত্রে দক্ষতা প্রদানের পাশাপাশি বাহরাইন মেট্রো প্রকল্পের চুক্তিভিত্তিক বাধ্যবাধকতাগুলিতে কাজ করতে সহায়তা করবে। 2 বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষরিত হয়েছে, এটি যোগ করেছে।

চুক্তিতে সই করেন সেলিম আহমেদ, নির্বাহী পরিচালক (লাস্ট মাইল কানেক্টিভিটি), দিল্লি মেট্রো ডি এস গণেশ, জেনারেল ম্যানেজার (মার্কেটিং), বিইএমএল। ডিএমআরসি-এর ব্যবস্থাপনা পরিচালক বিকাশ কুমার এবং বিইএমএল চেয়ারম্যান অমিত ব্যানার্জিও উপস্থিত ছিলেন।

প্রকল্পের অধীনে, ডিএমআরসি বাহরাইন মেট্রোর জন্য দুই ধাপে চারটি মেট্রো লাইন নির্মাণ করবে। বাব আল বাহরাইন এবং আল ফারুক মেট্রো জংশনেও দুটি আদান-প্রদানের পরিকল্পনা করা হয়েছে। ডিএমআরসি জানিয়েছে, বাহরাইন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সিফ মল পর্যন্ত প্রথম মেট্রো লাইন শুরু হবে। এটি কিং ফয়সাল হাইওয়ে এবং বিমানবন্দর এভিনিউ দিয়ে যাবে। এটিতে 9টি স্টেশন থাকবে এবং 13 কিলোমিটার দীর্ঘ হবে।

দ্বিতীয় মেট্রো লাইন হবে জুফায়ার থেকে ইসা শহর পর্যন্ত। এটিতে 11টি স্টেশন এবং 15.6 কিলোমিটার দীর্ঘ প্রসারিত হবে। এটি সালমানিয়া, জিঞ্জ, টুবলি সহ বেশ কয়েকটি এলাকাকে সংযুক্ত করবে।

শেয়ার করুন