চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

পাকিস্তানে যাত্রীবাহী বাস খাদে, নারী ও শিশুসহ নিহত ১৪

আন্তর্জাতিক ডেস্ক

২০ ফেব্রুয়ারি, ২০২৩ | ২:০২ অপরাহ্ণ

পাকিস্তানে ভয়াভহ সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ কমপক্ষে ১৪ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও ৬৪ জন।

রোববার (১৯ ফেব্রুয়ারি) রাতে দেশটির পাঞ্জাব প্রদেশের চাকওয়াল জেলার কালার কাহার শহরের কাছে বিয়ের অনুষ্ঠানের যাত্রীবাহী একটি বাস খাদে পড়ে গেলে হতাহতের এই ঘটনা ঘটে।

গত দুই মাসেরও কম সময়ের মধ্যে পাকিস্তানজুড়ে এটি চতুর্থ বড় সড়ক দুর্ঘটনা। সোমবার (২০ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

উদ্ধারকারী কর্মী ও পুলিশ কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, সড়ক দুর্ঘটনার পর ঘটনাস্থলে ১২ জন যাত্রী মারা যান এবং অন্য দু’জন রোববার হাসপাতালে মারা যান। এছাড়া মর্মান্তিক এই দুর্ঘটনায় বাসের চালকও নিহত হয়েছেন।

অন্যদিকে আহতদের কালার কাহারের তহসিল সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

চাকওয়ালের ডেপুটি কমিশনার কুরাতুলাইন মালিক ডন ডটকমকে বলেন, বিয়ের পার্টি শেষে যাত্রীরা ইসলামাবাদ থেকে লাহোরে ফিরছিল। তিনি বলেন, ‘ইসলামাবাদ-লাহোর মোটরওয়ের একটি বাঁকের মধ্য দিয়ে যাওয়ার সময় গাড়িটির ব্রেক-ফেল হয় এবং বাসটি বিপরীত দিক থেকে আসা দু’টি গাড়িকে ধাক্কা দেয়।’

তিনি আরও বলেন, ‘ছয় যাত্রী গুরুতর আহত হয়েছেন এবং তাদের রাওয়ালপিন্ডিতে নিয়ে যাওয়া হয়েছে।’

এদিকে রেসকিউ ১১২২ এর জেলা ইনচার্জ ডা. আতিক আহমেদ জানান, একটি গাড়ি এখনও বাসের নিচে আটকে আছে। তিনি বলেন, ‘বাসটি এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে আমাদের আহত ব্যক্তি ও মৃতদেহগুলোকে বের করে আনতে সেটি কেটে ফেলতে হয়েছে।’

এ ঘটনায় কালার কাহার থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

ডন ডটকমের সাথে আলাপকালে একজন পুলিশ কর্মকর্তা জানান, কালার কাহারের কাছে সল্ট রেঞ্জের পাহাড়ি এলাকা দিয়ে যাওয়া মোটরওয়ের বিপজ্জনক বাঁকে এই দুর্ঘটনা ঘটে। ইসলামাবাদ-লাহোর মোটরওয়েতে গাড়ি চালাতে অভ্যস্ত নয় এমন চালকরা এই ধরনের মারাত্মক দুর্ঘটনার মুখোমুখি হন জানিয়ে তিনি বলেন, ‘অধিকাংশ দুর্ঘটনা এই বাঁকটিতে ঘটে কারণ এটি বাঁকানো এবং ঢালু।’

এদিকে দুর্ঘটনার খবর পাওয়ার পর এক বার্তায় পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ শোক প্রকাশ করেন এবং নিহতদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। তিনি আহত ব্যক্তিদের সর্বোত্তম চিকিৎসা সুবিধা প্রদানের জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দেন এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

এছাড়া পাকিস্তানের জাতীয় পরিষদের স্পিকার রাজা পারভেজ আশরাফ এবং ডেপুটি স্পিকার জাহিদ আকরাম দুররানিও মর্মান্তিক এই দুর্ঘটনার জন্য গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। একইসঙ্গে নিহতদের মাগফিরাত ও আহতদের দ্রুত আরোগ্যও কামনা করেন তারা।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন