চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভারতের মোবাইল রপ্তানি রেকর্ড উচ্চতায় জুম করতে চলেছে

আন্তর্জাতিক ডেস্ক

১৪ ফেব্রুয়ারি, ২০২৩ | ৫:০৩ অপরাহ্ণ

ভারত গত কয়েক বছর ধরে ইলেকট্রনিক উত্পাদনে বড় হয়ে চলেছে এবং ডিসেম্বর 2022-এ, অ্যাপল দেশ থেকে প্রথম কোম্পানি হয়ে ওঠে যে এক মাসে 1 বিলিয়ন মার্কিন ডলার মূল্যের স্মার্টফোন রপ্তানি করে।
ইকোনমিক টাইমসের একটি নিবন্ধ অনুসারে, ডিসেম্বর ছিল 10,000 কোটি টাকার বেশি মোবাইল ফোন রপ্তানি সহ শিল্পের জন্য রেকর্ড মাস।
2023 সালের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দৃষ্টিভঙ্গি হল ভারত থেকে শীর্ষ 10টি রপ্তানি বিভাগে বৈশিষ্ট্যযুক্ত সেগমেন্ট সহ মোবাইল ফোন রপ্তানি করা, ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন, দ্য মিন্টের রিপোর্ট অনুসারে।
রাজীব চন্দ্রশেখর বলেছেন যে সরকার দেশে ইলেকট্রনিক্স উত্পাদন বাস্তুতন্ত্রকে বাড়ানোর জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা গ্রহণ করবে, সংবাদ সংস্থা পিটিআই-এর সাথে একটি সাক্ষাত্কারে। 2023 সালে, সরকার মোবাইল ফোন উত্পাদনের বাইরে উত্পাদন ভিত্তিকে আরও প্রশস্ত করার দিকে নজর দেবে।
চন্দ্রশেখর বলেন, “২০২৩ সালের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজির দৃষ্টিভঙ্গি হল ১ লক্ষ কোটি টাকার মোবাইল ফোন রপ্তানি, যেখানে মোবাইল ফোনগুলি রপ্তানিকৃত শীর্ষ 10টি বিভাগে রয়েছে,” চন্দ্রশেখর বলেছেন৷

ভারত থেকে মোবাইল ফোন রপ্তানি ছিল প্রায় 45,000 কোটি রুপি যা অ্যাপল এবং স্যামসাংয়ের আধিপত্য ছিল।
মন্ত্রী বলেন যে সরকার শ্রবণযোগ্য এবং পরিধানযোগ্য সেগমেন্ট, আইটি হার্ডওয়্যার, ইলেকট্রনিক উপাদান ইত্যাদিতে বৈশ্বিক অংশীদারি বাড়াতে মোবাইল ফোনের বাইরে ইলেকট্রনিক উত্পাদন ইকোসিস্টেমকে প্রসারিত করতে কাজ করছে।
ইলেকট্রনিক্স কম্পোনেন্ট নির্মাতা সংস্থা ELCINA-এর একটি সমীক্ষা অনুসারে, 2020-21 সালে প্রায় 70-বিলিয়ন (5.8 লক্ষ কোটি টাকা) শিল্পের জন্য উপাদানগুলির চাহিদা ছিল 32 বিলিয়ন (প্রায় 2.65 লাখ কোটি টাকা) এবং এর মধ্যে সবেমাত্র USD 10 বিলিয়ন (82,000 কোটি টাকা) স্থানীয়ভাবে তৈরি করা হয়েছিল, এবং তাও বেশিরভাগ আমদানি করা কাঁচামাল দিয়ে।

যদিও মন্ত্রী সুনির্দিষ্ট ব্যবস্থার বিষয়ে বিস্তারিত বলেননি, সরকারী সূত্রগুলি ভাগ করেছে যে সরকার শ্রবণযোগ্য, পরিধানযোগ্য এবং আইটি হার্ডওয়্যার এবং ইলেকট্রনিক্স উপাদানগুলির জন্য একটি আপগ্রেডেড পিএলআই প্রকল্পের জন্য একটি উত্পাদন-সংযুক্ত প্রণোদনা (পিএলআই) প্রকল্প নিয়ে আসার পরিকল্পনা করেছে। তাদের স্থানীয় উৎপাদন বাড়াতে।
“আমরা ইকোসিস্টেমকে প্রসারিত এবং গভীর করার মাধ্যমে আমাদের মোবাইল ফোনের সাফল্যের পরিপূরক করতে যাচ্ছি। গভীরতর করার কৌশলটি সেমিকন্ডাক্টর স্পেসে রয়েছে। এটা খুব স্পষ্ট যে আমরা আমাদের উপাদান শিল্পে আরও কিছু করতে চাই। প্রসারিত করার সময়, যখন আমরা বাড়ছে মোবাইল ফোন স্পেসে, আমরা আইটি সার্ভার এবং হার্ডওয়্যার স্পেস, পরিধানযোগ্য এবং শ্রবণযোগ্য স্থানগুলিতে ভাল করতে চাই। এই সমস্ত ক্ষেত্র যা বিশ্বব্যাপী দ্রুত বৃদ্ধি পাচ্ছে, “মন্ত্রী বলেছিলেন।
ইলেকট্রনিক্স বিশ্বব্যাপী দ্রুত বিকাশমান শিল্পগুলির মধ্যে একটি। ইলেকট্রনিক পণ্যগুলি ডিজিটাল বিশ্বে ভারতের মানুষের জীবনধারাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে এবং আকার দিয়েছে। Covid-19 মহামারী দ্বারা উদ্দীপিত ডিজিটাল ধাক্কা বিশ্বব্যাপী ইলেকট্রনিক ডিভাইসের চাহিদা বাড়িয়ে দেবে বলে আশা করা হচ্ছে।
তদুপরি, বৈদ্যুতিন ডিভাইস গ্রহণ ক্রমাগত বৃদ্ধি পাবে এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক চালকদের মধ্যে একটি হতে চলেছে বলে অনুমান করা হয়। (এএনআই)

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট