চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বুলগেরিয়ায় পরিত্যক্ত ট্রাকে মিলল ১৮ জনের মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক

১৮ ফেব্রুয়ারি, ২০২৩ | ১১:৪১ পূর্বাহ্ণ

বুলগেরিয়ায় একটি পরিত্যক্ত ট্রাক থেকে ১৮ জনের লাশ উদ্ধার করা হয়েছে। উদ্ধার করা লাশগুলোর মধ্যে এক শিশুর মরদেহও রয়েছে। এছাড়া এই ঘটনায় আরও বেশ কয়েকজনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

 

বুলগেরিয়ার সরকারের বরাত দিয়ে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

 

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, বুলগেরিয়ার রাজধানী সোফিয়া থেকে ১২ মাইল (২০ কিমি) উত্তর-পূর্বে অবস্থিত লোকরস্কো গ্রামের কাছে পরিত্যক্ত ওই ট্রাকটি খুঁজে পাওয়া যায়। পরিত্যক্ত ওই গাড়িটি প্রায় ৪০ জন অভিবাসীকে অবৈধভাবে পরিবহন করছিল বলে মনে করা হচ্ছে। এ ঘটনায় উদ্ধার করা জীবিতদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

 

বুলগেরিয়ার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, ওই ট্রাকের লোকেরা ঠাণ্ডা, ভেজা অবস্থায় ছিল এবং তারা কয়েকদিন ধরে কিছুই খায়নি। এটিকে বুলগেরিয়ায় অভিবাসীদের সঙ্গে সম্পর্কিত সবচেয়ে মারাত্মক ঘটনা বলে মনে করা হচ্ছে।

 

ট্রাকে জীবিত অবস্থায় খুঁজে পাওয়া যায় ১৪ জনকে। তাদের মধ্যে আট জনের অবস্থা গুরুতর এবং পরে তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এছাড়া আরও ১০ জনকে আশপাশে লুকিয়ে থাকা অবস্থায় পাওয়া গেছে। পরীক্ষার জন্য তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হবে।

 

এদিকে পুলিশ মানব পাচারকারীদের খোঁজে তল্লাশি শুরু করেছে।

 

প্রসঙ্গত, তুরস্ক থেকে বিপুল সংখ্যক লোক ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের চেষ্টা করে। এ কাজে তারা রুট হিসেবে বুলগেরিয়াকে ব্যবহার করে থাকে। আর তাই বুলগেরিয়া দীর্ঘদিন ধরে তুরস্ক থেকে ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের চেষ্টাকারী বিপুল সংখ্যক লোককে ঠেকাতে লড়াই করছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন