চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

তাইওয়ানে ‘চীনা’ বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

১৭ ফেব্রুয়ারি, ২০২৩ | ১২:৫৪ অপরাহ্ণ

তাইওয়ানের সেনাবাহিনী বলছে, তারা সম্ভাব্য চীনা বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধার করেছে। চীনা উপকূলের একটি দ্বীপ থেকে এই ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়।

বৃহস্পতিবার তাইওয়ান সেনাবাহিনী এই তথ্য জানায়। খবর এনডিটিভি। গোয়েন্দা বেলুন নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বিরোধের মধ্যেই তাইওয়ান বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধারের কথা জানাল।

চীনের নিজের অঞ্চল বলে দাবি করা তাইওয়ানের অভিযোগ, গত তিন বছরে বেইজিংয়ের সশস্ত্র বাহিনী হয়রানির পরিমাণ বাড়িয়েছে। তাইওয়ানের আরও অভিযোগ, চীন তাদের কাছাকাছি যুদ্ধবিমান উড়িয়েছে। দূরের দ্বীপে তাদের ড্রোন ওড়ানোর গুঞ্জনও রয়েছে।

বৃহস্পতিবার সকালের দিকে চীনের ফুঝোও উপকূলে তাইওয়ান নিয়ন্ত্রিত মাতসু দ্বীপপুঞ্জের দংগিয়িন দ্বীপে একটি অজানা বস্তু আকাশ থেকে পড়তে দেখে তাইওয়ানের সেনাবাহিনী। এরপর শুটিং রেঞ্জ এলাকায় তারা বেলুনের ধ্বংসাবশেষ খুঁজে পান।

১ মিটার ব্যাসের ওই ধ্বংসাবশেষে যন্ত্রপাতির একটি বাক্স ছিল যাতে চীনা বর্ণে কিছু লেখা ছিল। এসব বর্ণ তাইওয়ানে ব্যবহার করা হয় না। এতে লেখা ছিল, তাইইউয়ান রেডিও নং ১ ফ্যাক্টরি কো., লিমিটেড। এতে জিটিএস ১৩ নামে একটি শব্দযন্ত্র ও আবহাওয়া সংক্রান্ত যন্ত্রপাতি ছিল বলে জানিয়েছে তাইওয়ান সেনাবাহিনী।

তাইইউয়ান চীনের উত্তরাঞ্চলের একটি প্রধান শহর। রয়টার্স এই প্রতিষ্ঠানটির সম্পর্কে তাৎক্ষণিক কিছু জানতে পারেনি।

এক সংক্ষিপ্ত বিবৃতিতে তাইওয়ান সেনাবাহিনী বলেছে, প্রাথমিক তদন্ত বলছে ধ্বংসাবশেষটি আবহাওয়া শনাক্তকারী যন্ত্রের। সংশ্লিষ্ট বিভাগ আরও পর্যালোচনার জন্য এটি সংগ্রহ করেছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার জানিয়েছিল, তারা চীন থেকে আসা কোনো নজরদারি বেলুন কাছাকাছি দেখতে পায়নি। বেলুনকাণ্ডে চীন ও যুক্তরাষ্ট্রের বিরোধের মধ্যে সামরিক উত্তেজনা বাড়ার শঙ্কার মধ্যে এমনটি জানিয়েছিল তাইওয়ান।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট