চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ভারতের মেঘালয়ে মাঝারি ভূমিকম্প, কাঁপল সিলেটও

আন্তর্জাতিক ডেস্ক

১৬ ফেব্রুয়ারি, ২০২৩ | ২:৫০ অপরাহ্ণ

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য মেঘালয়ে ৩ দশমিক ৯ মাত্রার এক ভূমিকম্প আঘাত হেনেছে। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালের দিকে আঘাত হানা এই ভূমিকম্প বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট জেলাতেও অনুভূত হয়েছে।

 

ভারতীয় দৈনিক দ্য হিন্দু বলছে, মেঘালয়ের পূর্ব খাসি পার্বত্য অঞ্চলে বৃহস্পতিবার সকাল ৯টা ২৬ মিনিটে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৩ দশমিক ৯। তবে এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

 

ভারতের জাতীয় ভূমিকম্প কেন্দ্র এক টুইটে বলেছে, ৩ দশমিক ৯ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে মেঘালয়। এই রাজ্যের পূর্ব খাসি পাহাড়ের ৪৬ কিলোমিটার ভূগর্ভে ভূমিকম্পের উৎপত্তি হয়েছে। মেঘালয়ের এই ভূকম্পন অনুভূত হয়েছে ভারতের আসাম প্রদেশ ও বাংলাদেশের সিলেট জেলাতেও।

 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস বলছে, বৃহস্পতিবার সকাল ৯টা ৫৬ মিনিটে বাংলাদেশের সিলেটের ছাতকে ভূমিকম্প আঘাত হেনেছে। ছাতকের ১১ কিলোমিটার এলাকাজুড়ে ৪ দশমিক ৩ মাত্রার এই ভূমিকম্প হয়েছে।

 

ইউএসজিএসের ওয়েবসাইটে বলা হয়েছে, সিলেটে আঘাত হানা ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে ৬৪ দশমিক ৮ কিলোমিটার গভীরে।

 

সিলেটে ভূমিকম্পের তীব্রতা মাঝারি ছিল। এতে কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের তথ্য পাওয়া যায়নি।

এর আগে, গত ১২ ফেব্রুয়ারি ভারতের আসামে মাঝারি মাত্রার এক ভূমিকম্প আঘাত হানে। সেই কম্পনেও কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের ঘটনা ঘটেনি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট