চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

৯ দিন পর ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার নারী

আন্তর্জাতিক ডেস্ক

১৫ ফেব্রুয়ারি, ২০২৩ | ৪:৫২ অপরাহ্ণ

তুরস্কে ভূমিকম্পের ২২২ ঘণ্টা পর এক নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে। ভূমিকম্পের ৯ দিন পর বুধবার (১৫ ফেব্রুয়ারি) দেশটির ভূমিকম্প বিধ্বস্ত কাহরামানমারাস শহরের একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে ওই নারীকে বের করে আনেন উদ্ধারকর্মীরা।

এ ঘটনার একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে, উদ্ধারের পর ওই নারীকে স্ট্রেচারে করে বহন করছেন উদ্ধারকর্মীরা। উদ্ধার হওয়া ওই নারীর নাম মেলিক ইমামোগ্লু। বয়স ৪২ বছর।

চলতি মাসের শুরুর দিকে তুরস্ক ও সিরিয়ায় দুটি বিশাল ভূমিকম্প আঘাত করার পর প্রায় ৯ দিন পেরিয়ে গেছে। তবে এখনও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। মৃত মানুষের পাশাপাশি এখনও মাঝেমাঝেই প্রাণের অস্তিত্ব পাওয়া যাচ্ছে। যাকে উদ্ধারকর্মীরা ‘অলৌকিক’ ঘটনা বলে অভিহিত করছেন।

গত মঙ্গলবারই (১৪ ফেব্রুযারি) ভূমিকম্পের প্রায় ২১২ ঘন্টা পরে একটি ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপ থেকে ৭৭ বছর বয়সী একজন নারীকে উদ্ধার করা হয়েছে। তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানিয়েছে, ওই নারীর নাম ফাতমা গুঙ্গর।

প্রতিবেদন মতে, রাতভর উদ্ধার অভিযানের পর আদিয়ামান শহরের একটি সাততলা অ্যাপার্টমেন্ট ব্লকের ধ্বংসস্তূপ থেকে প্রবীণ এ নারীকে জীবিত উদ্ধার করা হয়েছিল।

এছাড়া এদিন তুরস্কের হাতায় প্রদেশে ১৫ বছর বয়সী সিরীয় কিশোর সেহের ঘানামসহ অন্তত ৯ জনকে জীবিত পাওয়া যায়। ভূমিকম্পের ২০৯ ঘন্টা পর তাদের সবাইকে উদ্ধার করা হয়।

এদিকে গত সপ্তাহে (৬ ফেব্রুয়ারি) তুরস্ক ও সিরিয়ায় ৭.৮ ও ৭.৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে দুই দেশ মিলে এখন পর্যন্ত প্রায় ৪১ হাজার মানুষের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন