চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি চাকরির জন্য হুমকি?

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩ ফেব্রুয়ারি, ২০২৩ | ৫:৫৭ পূর্বাহ্ণ

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই চাকরির ক্ষেত্রে মানুষের ‘বিকল্প’ হতে পারে কিনা তা জানতে একটি নিউজ চ্যানেলের পক্ষ থেকে চ্যাট জিপিটিকে প্রশ্ন করা হয়েছিল। সাক্ষাৎকারভিত্তিক সেই প্রশ্নোত্তর পর্বের আগে ওই একই বিষয় নিয়ে ক’জন মানব বিশেষজ্ঞের সাক্ষাৎকারও নেয়া হয়েছিল। দেখা গেছে, ‘ওপেন এআই’র কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবটটির দেয়া উত্তরগুলো মানব বিশেষজ্ঞদের দেয়া উত্তরগুলোর সাথে সামঞ্জস্যপূর্ণ ছিল।
চ্যাট জিপিটিকে করা প্রথম প্রশ্নটি ছিল, ‘এআই কোন ধরনের কাজে পারদর্শী?’
চ্যাটজিপিটি’র উত্তরটি ছিল এরূপ : আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিভিন্ন ধরনের কাজ সম্পাদন করতে সক্ষম, তবে এটি নির্দিষ্ট ধরণের চাকরি এবং এপ্লিকেশনের জন্য বিশেষভাবে উপযুক্ত। এখানে কিছু সাধারণ ক্ষেত্র রয়েছে যেখানে এআই পারদর্শী, যেমন-
ডাটা বিশ্লেষণ : এআই এলগরিদমগুলি দ্রুত প্রচুর পরিমাণে ডাটা প্রক্রিয়াকরণ করতে পারে এবং প্যাটার্ন এবং অন্তর্দৃষ্টিগুলি সনাক্ত করতে পারে যা হয়তো মানুষের পক্ষে খুঁজে পাওয়া কঠিন হবে।
ছবি এবং বক্তৃতা শনাক্তকরণ : এআই এলগরিদমগুলিকে উচ্চ নির্ভুলতার সাথে চিত্র, বক্তৃতা এবং অন্যান্য অডিও এবং ভিজ্যুয়াল ডাটা চিনতে এবং শ্রেণীবদ্ধ করতে প্রশিক্ষণ দেওয়া যেতে পারে।
গ্রাহক পরিষেবা : এআই-চালিত চ্যাটবটগুলি সাধারণ গ্রাহক পরিষেবা দিতে সক্ষম। এগুলো এমনকি আরও জটিল সমস্যাদি মানুষের চেয়েও ভালোভাবে সমাধান করতে পারে। ফলে এই বিশেষ ক্ষেত্রে হয়তো তারা সত্যিই মানুষের বিকল্প হয়ে উঠতে পারে।
জালিয়াতি সনাক্তকরণ : এআই এলগরিদমগুলিকে আর্থিক ডাটাতে জালিয়াতি লেনদেন এবং প্যাটার্নগুলি সনাক্ত করতে প্রশিক্ষিত করা যেতে পারে যা মানুষের পক্ষে সনাক্ত করা কঠিন হবে।
ভবিষ্যদ্বাণীমূলক রক্ষণাবেক্ষণ : এআই এলগরিদমগুলি কখন রক্ষণাবেক্ষণের প্রয়োজন হবে তা এর স্মৃতিতে থাকা ডাটা বিশ্লেষণ করে আগে ভাগে বলে দিতে পাওে যার ফলে সময় ও রক্ষণাবেক্ষণের খরচ হ্রাস পেতে পারে।
পারসোনালাইজেশন : এআই এলগরিদমগুলি ব্যবহারকারীদের ব্যবহৃত ডাটা বিশ্লেষন করে ব্যবহারকারীদের আচরণ, পছন্দ এবং জনসংখ্যা সংক্রান্ত সুপারিশ করতে পারে।
স্বয়ংক্রিয় অনুবাদ : এআই এলগরিদম এক ভাষা থেকে অন্য ভাষাতে অনুবাদ করতে পারে, যা ভিন্ন ভাষাভাষীদের যোগাযোগ এবং পারস্পরিক সহযোগিতাকে সহজ করে তোলে।
এটি লক্ষণীয় যে এআই সিস্টেমগুলির ক্ষমতার সীমাবদ্ধতা রয়েছে এবং কখনও কখনও ভুল করতে পারে। তাই এআই সিস্টেমগুলি কার্যকরভাবে এবং নৈতিকভাবে যাতে ব্যবহার করা হয় তা নিশ্চিতে সঠিক ডাটা যোগান দান তদারকি প্রয়োজন।
দ্বিতীয় প্রশ্নটি ছিল, ‘এআই কি কিছু শিল্পে মানুষকে প্রতিস্থাপন করবে?’
চ্যাট জিপিটি’র উত্তরটি ছিল হ্যাঁ বোধক। সেটি বলেছে, এটা সম্ভব যে এআই কিছু শিল্পে মানুষকে প্রতিস্থাপন করতে পারে, বিশেষ করে এমন কাজগুলির ক্ষেত্রে- যেগুলো পুনরাবৃত্তিমূলক, বিপজ্জনক বা যেগুলোতে উচ্চ মাত্রার নির্ভুলতার প্রয়োজন রয়েছে।
যাহোক, এটি অসম্ভব যে এআই বেশিরভাগ শিল্পে মানুষকে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করবে, কারণ অনেক কাজের জন্য এখনও মানুষের সৃজনশীলতা, সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সহানুভূতি প্রয়োজন।
উদাহরণস্বরূপ, উৎপাদনে, এআই-চালিত রোবটগুলি ক্রমবর্ধমানভাবে এসেম্বলিং, পেইন্টিং এবং ঝালাইয়ের মতো কাজগুলি সম্পাদন করতে ব্যবহৃত হচ্ছে। গ্রাহক পরিষেবায়, এআই-চালিত চ্যাটবটগুলি হয়তো সহজ কাজগুলো চালিয়ে নিতে পারবে, তবে আরও জটিল সমস্যার জন্য এখনও মানুষের হস্তক্ষেপ প্রয়োজন।
আর্থিক শিল্পে, এআই এলগরিদম জালিয়াতি শনাক্ত করতে সাহায্য করতে পারে, তবে ফলাফলগুলি ব্যাখ্যা করতে এবং সিদ্ধান্ত নেওয়ার জন্য এখনও মানব বিশ্লেষকদের প্রয়োজন।
সামগ্রিকভাবে, এটি সম্ভবত মানব কর্মীদের সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করার পরিবর্তে অনেক শিল্পে কাজের ধরণে পরিবর্তন আনতে পারে। এআই আরও উন্নত হওয়ার সাথে সাথে, সম্ভবত মানুষ পুনরাবৃত্তিমূলক এবং ম্যানুয়াল কাজগুলি সম্পাদন করা থেকে মুক্তি পাবে, পরিবর্তে উচ্চ-স্তরের, সৃজনশীল এবং কৌশলগত কাজের উপরই তখন তাকে ফোকাস করতে হবে।
চ্যাট জিপিটি’কে করা ‘তৃতীয় প্রশ্নটি ছিল, ‘এআই দ্বারা প্রতিস্থাপিত মানুষগুলোর কী হবে?
দেখার মতোই উত্তর দিয়েছে চ্যাটবটটি। সেটি বলেছে, মানব কর্মীদের উপর এআই-এর প্রভাব নির্ভর করবে বিভিন্ন কারণের উপর, যার মধ্যে রয়েছে- এআই প্রযুক্তির অগ্রগতির গতি, যে ধরনের চাকরিগুলি প্রভাবিত হয় এবং বিকল্প কর্মসংস্থানের সুযোগের প্রাপ্যতা। কিছু ক্ষেত্রে, এআই দ্বারা বাস্তুচ্যুত শ্রমিকরা সংশ্লিষ্ট ক্ষেত্রে নতুন চাকরি খুঁজে পেতে সক্ষম হতে পারে যার জন্য বিভিন্ন দক্ষতা প্রয়োজন। উদাহরণস্বরূপ, যেহেতু এআই রুটিন কাজগুলি গ্রহণ করে, তাই কর্মীদের এআই সিস্টেমগুলি পরিচালনা ও তদারকি করার জন্য, তাদের প্রশিক্ষণ দিতে এবং সেগুলিকে নৈতিকভাবে এবং কার্যকরভাবে ব্যবহার করা হয় তা নিশ্চিত করার জন্য প্রয়োজন হতে পারে।
অন্যান্য ক্ষেত্রে, এআই দ্বারা বাস্তুচ্যুত শ্রমিকদের নতুন দক্ষতা অর্জন এবং বিভিন্ন শিল্পে স্থানান্তর করতে হতে পারে। এটি বিশেষত এমন কর্মীদের জন্য চ্যালেঞ্জিং হতে পারে যারা একটি একক শিল্পে বহু বছর কাটিয়েছেন এবং একটি নতুন ক্ষেত্রে স্থানান্তরিত হবার জন্য প্রয়োজনীয় দক্ষতা বা অভিজ্ঞতা নাও থাকতে পারে।
মানব কর্মীদের উপর এআই- এর নেতিবাচক প্রভাব প্রশমিত করার জন্য, সরকার, ব্যবসায় এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলির জন্য পুনঃপ্রশিক্ষণ প্রোগ্রাম এবং অন্যান্য উদ্যোগগুলিতে বিনিয়োগ করা প্রয়োজন হতে পারে যা কর্মীদের নতুন দক্ষতা অর্জন এবং নতুন ক্যারিয়ারে মানিয়ে নিতে সহায়তা করবে।
নৈতিক বিবেচনা এবং এআই- এই প্রযুক্তি দ্বারা প্রভাবিত শ্রমিক সহ সমাজের সকল সদস্যের উপকার যাতে হয় তা নিশ্চিত করার প্রতিশ্রুতি প্রয়োজন।
চ্যাট জিপিটি’কে করা ‘চতুর্থ প্রশ্নটি ছিল, ‘কীভাবে মানুষ এআই দ্বারা ‘অচল’ হওয়া এড়াতে পারে?
চ্যাট জিপিটি এক্ষেত্রে কিছু পদক্ষেপের কথা বলেছে যেগুলো দ্বারা মানুষ সে সম্ভাবনা এড়াতে পারে, যেমন-
আপস্কিল এবং রি-স্কিল : ক্রমাগত দক্ষতা এবং জ্ঞান আপডেট করে নিজেকে একটি পরিবর্তিত চাকরির বাজারে প্রাসঙ্গিক থাকতে তৈরি রাখা যায়। ডাটা বিশ্লেষণ, মেশিন লার্নিং এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্টের মতো ক্ষেত্রে কোর্স নেওয়া এবং সার্টিফিকেশন অনুসরণ করার কথা বিবেচনা করা যায়।
প্রযুক্তিকে আলিঙ্গন করা : এআই সহ সর্বশেষ প্রযুক্তি এবং সরঞ্জামগুলির সাথে নিজেকে পরিচিত করুন এবং সক্রিয়ভাবে সেগুলি ব্যবহারের সুযোগগুলি সন্ধান করুন। এটি আপনাকে প্রযুক্তিগত দক্ষতার বিকাশে সহায়তা করবে ফলে আপনি বুঝতে পারবেন কীভাবে এআই কাজের প্রকৃতি পরিবর্তন করছে।
নমনীয় দক্ষতার বিকাশ করুন : নমনীয় দক্ষতা, যেমন যোগাযোগ, সহযোগিতা, সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সমস্যা সমাধান, স্বয়ংক্রিয়ভাবে করা কঠিন এবং সম্ভবত কর্মক্ষেত্রে এআই আরও বেশি প্রচলিত হওয়ার সাথে সাথে এটি আরও বেশি মূল্যবান হয়ে উঠবে।
দক্ষতায় বৈচিত্র্য আনুন : বিস্তৃত দক্ষতা এবং অভিজ্ঞতা থাকা আপনাকে পরিবর্তনের জন্য আরও মানিয়ে নিতে এবং নতুন চ্যালেঞ্জের মুখোমুখি হতে সাহায্য করতে পারে।
নতুন সুযোগ সন্ধান করুন : শেখা এবং উন্নতির জন্য নতুন সুযোগ খোঁজায় সক্রিয় হোন এবং প্রয়োজনে ক্যারিয়ার পরিবর্তনের জন্য তৈরি থাকুন।
নেটওয়ার্ক এবং সম্পর্ক তৈরি করুন : সম্পর্ক তৈরি করা এবং নেটওয়ার্কিং আপনাকে শিল্পের উৎকর্ষ এবং নতুন সুযোগ সম্পর্কে অবগত থাকতে সাহায্য করতে পারে।
এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এআই যেমন কিছু কাজ স্বয়ংক্রিয়ভাবে করতে পারে, তেমনি এটি নতুন চাকরির সুযোগ এবং শিল্পও তৈরি করছে যার অস্তিত্ব আগে ছিল না। সক্রিয় থেকে এবং নিজের উন্নয়নে বিনিয়োগ করে, আপনি এই নতুন সুযোগগুলির সদ্ব্যবহার করতে পারেন।
[সিটিভিনিউজডটসিএ’র (CTVNews.ca) নেয়া সাক্ষাৎকার]

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট