চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পণ্য রপ্তানির জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের শীর্ষ গন্তব্য হিসাবে আবির্ভুত হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

৮ ফেব্রুয়ারি, ২০২৩ | ৩:৩৫ অপরাহ্ণ

বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়ালের দেওয়া তথ্য অনুসারে, ইউএস-এর পরেই রয়েছে UAE (USD 23.31 বিলিয়ন); নেদারল্যান্ডস (USD 14.1 বিলিয়ন); চীন (11 বিলিয়ন মার্কিন ডলার); সিঙ্গাপুর এবং বাংলাদেশ (প্রায় 9 বিলিয়ন মার্কিন ডলার)।

এই অর্থবছরে এপ্রিল-ডিসেম্বর মাসে 59.7 বিলিয়ন মার্কিন ডলারে পণ্য রপ্তানির জন্য মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের শীর্ষ গন্তব্য হিসাবে আবির্ভূত হয়েছে, শুক্রবার সংসদকে জানানো হয়েছিল। রাজ্যসভায় লিখিত জবাবে, বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন যে সরকার দেশের রপ্তানিকে উন্নীত করার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে।

পদক্ষেপের মধ্যে রয়েছে বিদ্যমান বৈদেশিক বাণিজ্য নীতির মেয়াদ ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো; পরের বছরের 31 মার্চ পর্যন্ত রপ্তানি ক্রেডিট রুপি এবং শিপমেন্ট-পরবর্তী সুদের সমতাকরণ (ভর্তুকি) প্রকল্পের সম্প্রসারণ; এবং রপ্তানিকৃত পণ্যের উপর শুল্ক ও কর ছাড়ের একটি রোল-আউট (RoDTEP) প্রকল্প।

তার উত্তরে মন্ত্রীর দেওয়া তথ্য অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে সংযুক্ত আরব আমিরাত (23.31 বিলিয়ন ডলার); নেদারল্যান্ডস (USD 14.1 বিলিয়ন); চীন (11 বিলিয়ন মার্কিন ডলার); সিঙ্গাপুর এবং বাংলাদেশ (প্রায় 9 বিলিয়ন মার্কিন ডলার)।

স্টার্টআপ সম্পর্কে একটি প্রশ্নের উত্তরে, বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী সোম প্রকাশ বলেছেন যে স্টার্টআপ ইন্ডিয়া সিড ফান্ড স্কিম (এসআইএসএফএস) এপ্রিল 2021 থেকে কার্যকর করা হয়েছে।

“স্কিমের অধীনে, 133টি ইনকিউবেটরে 477.25 কোটি টাকা অনুমোদিত হয়েছে যার মধ্যে 31শে ডিসেম্বর 2022 পর্যন্ত 211.63 কোটি টাকা বিতরণ করা হয়েছে,” প্রকাশ বলেছেন৷

SISFS-এর লক্ষ্য হল শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যের (DPIIT)-স্বীকৃত স্টার্টআপ-এর প্রমোশন, প্রোটোটাইপ ডেভেলপমেন্ট, প্রোডাক্ট ট্রায়াল, মার্কেট এন্ট্রি এবং বাণিজ্যিকীকরণের প্রমাণের জন্য এই স্টার্টআপগুলিকে একটি স্তরে স্নাতক করতে সক্ষম করার জন্য আর্থিক সহায়তা প্রদান করা। দেবদূত বিনিয়োগকারীদের বা উদ্যোগ পুঁজিপতিদের কাছ থেকে বিনিয়োগ বাড়াতে বা বাণিজ্যিক ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ চাইতে সক্ষম হন।

এই প্রকল্পের অধীনে, ভারত জুড়ে যোগ্য ইনকিউবেটরের মাধ্যমে যোগ্য স্টার্টআপগুলিতে তহবিল বিতরণ করা হয়।

একইভাবে, 31 ডিসেম্বর, 2022 পর্যন্ত, ফান্ড অফ ফান্ডস ফর স্টার্টআপস (FFS) স্কিমের অধীনে, 99টি AIFs (বিকল্প বিনিয়োগ তহবিল) এর জন্য 7,980 কোটি টাকা প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে এবং 72 AIF-কে 3,400 কোটি টাকা বিতরণ করা হয়েছে।

এফএফএস স্কিম সরাসরি স্টার্টআপে বিনিয়োগ করে না, পরিবর্তে SEBI-নিবন্ধিত AIF-কে মূলধন প্রদান করে, যা কন্যা তহবিল নামে পরিচিত, যারা ইক্যুইটি এবং ইক্যুইটি-সংযুক্ত উপকরণের মাধ্যমে ক্রমবর্ধমান ভারতীয় স্টার্টআপগুলিতে অর্থ বিনিয়োগ করে।

স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SIDBI) কে উপযুক্ত কন্যা তহবিল নির্বাচনের মাধ্যমে এবং প্রতিশ্রুতিবদ্ধ মূলধন বিতরণের তত্ত্বাবধানের মাধ্যমে এই তহবিল পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট