চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

অবশেষে কাউ হাগ ডে প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক

১১ ফেব্রুয়ারি, ২০২৩ | ১১:৩৮ পূর্বাহ্ণ

১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসে গরুকে আলিঙ্গন করতে হবে, এই কর্মসূচির বার্তা দিয়েছিল ভারতের সরকার। এরপর থেকেই ভয়ে অনেকের রাতের ঘুম হারাম হয়ে গিয়েছিল। গরু যদি গুঁতিয়ে দেয়? কাউ হাগ ডে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পাল্লা দিয়ে বাড়ছিল মিমস ও মজার মজার কন্টেন্ট। পুরো ভারতজুড়ে চরম আপত্তিতে অবশেষে সেই নির্দেশটি প্রত্যাহার করা হয়েছে। তবে এর পেছনে কোনো কারণ উল্লেখ করা হয়নি।

নতুন নোটিশে উল্লেখ করা হয়েছে ১৪ ফেব্রুয়ারি কাউ হাগ ডে প্রত্যাহার করা হচ্ছে। এই ঘটনায় এই প্রস্তাব প্রত্যাহার করেছে ভারতের এনিমেল ওয়েলফেয়ার বোর্ড। অর্থাৎ ভালোবাসা দিবসে সরকারি নির্দেশ মেনে গরুকে আর জড়িয়ে ধরতে হবে না কাউকে।

এদিকে পাশ্চাত্য সংস্কৃতি থেকে বেরিয়ে এসে গরু প্রেমীদের ভালোবাসা দিবসে ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে গরুকে আলিঙ্গন করার কথা জানিয়েছিল সে দেশের সরকার। এতে কামধেনু ও গো মাতার কথা উল্লেখ করা হয়েছিল। কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংহ বলেছিলেন সবারই গরুকে ভালোবাসা দরকার। একে ভালো উদ্যোগ বলেও উল্লেখ করেছিলেন তিনি। এদিকে বঙ্গ বিজেপির অনেকেই সেই সুরে সুর মিলিয়ে কাউ হাগ ডে পালনের প্রস্তুতি শুরু করেছিলেন। একেবারে স্বদেশী কায়দায় ভ্যালেন্টাইন ডে উদযাপনের উদ্যোগ।

কিন্তু এসবের মধ্যেই অনেকেই প্রশ্ন তুলছিলেন গরুকে জড়িয়ে ধরতে গেলে যদি গুঁতিয়ে দেয়? তবে শেষ পর্যন্ত সিদ্ধান্ত পরিবর্তন করল কেন্দ্র। এইদিনে গরুকে আর জড়িয়ে ধরতে হবে না।

সিপিএম সাংসদ তথা আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেছেন, গরুকে আলিঙ্গন করতে হবে এই যুক্তি কার মাথা থেকে এল? তাকে খুঁজে বের করে মানুষের সামনে ছেড়ে দেওয়া হোক । কারণ সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা গেছে, যখন কেউ গরুকে আলিঙ্গন করতে গেছে তখনই মা তাদেরই গুঁতিয়ে দিয়েছে। যাই হোক এতদিনে সুবুদ্ধি হলো ওদের।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট