চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘এজ’-এও যুক্ত হচ্ছে এ সক্ষমতা

চ্যাটজিপিটিসহ নতুন বিং সার্চ ইঞ্জিন আনল মাইক্রোসফট

ইন্টারন্যাশনাল ডেস্ক

৯ ফেব্রুয়ারি, ২০২৩ | ১১:৩৬ পূর্বাহ্ণ

সার্চ ইঞ্জিন বিংয়ের নতুন সংস্করণ চালুর ঘোষণা দিয়েছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। আর এর বড় আকর্ষণ চ্যাটজিপিটির সক্ষমতা। নতুন এই সার্চ ইঞ্জিনটি ঢেলে সাজানো হয়েছে ওপেনএআই’র জনপ্রিয় চ্যাটজিপিটি প্রযুক্তির মাধ্যমে। ২০২২ সালের শেষের দিকে উন্মোচনের পর থেকেই বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে এটি। বিবিসি’র প্রতিবেদন অনুযায়ী, এই পদক্ষেপ এখন পর্যন্ত ওয়েব সার্চে গুগলের একচেটিয়া আধিপত্যের বেলায় সবচেয়ে বড় হুমকি হতে যাচ্ছে। আর বিভিন্ন কোম্পানির মধ্যে এআই প্রতিযোগিতার সূচনাও ঘটতে যাচ্ছে এর মাধ্যমে। মাইক্রোসফট সমর্থিত সফটওয়্যার কোম্পানি ওপেনএআই’র তৈরি এই চ্যাটবট বিভিন্ন ‘ডিপ লার্নিং’ কৌশলের সহায়তায় ব্যবহারকারীর সার্চ অনুরোধে মানুষের মতো প্রতিক্রিয়া তৈরি করতে পারে। মাইক্রোসফট-এর সিইও সত্য নাদেলা বলেন, তার ভাবনায় ছিল, এটি অনলাইন সার্চের পাশাপাশি অন্যান্য সফটওয়্যারের সঙ্গে যোগাযোগের রূপ বদলে দেওয়ার জন্য প্রস্তুত। “এই প্রযুক্তি আমাদের জানা প্রায় প্রতিটি সফটওয়্যারের ধরনকে নতুন আকার দেবে।”- বলেন তিনি। বিবিসি বলছে, বিং এখন থেকে সার্চের বিভিন্ন প্রশ্নে কেবল বিভিন্ন ওয়েবসাইটের লিংকই দেখাবে না, বরং আগের চেয়ে বিস্তারিত জবাব দেবে। বিভিন্ন প্রশ্ন তুলনামূলক ভাল উপায়ে সাজানোর বেলাতেও বটের সহায়তা নিতে পারবেন ব্যবহারকারীরা। আর সার্চ পেইজের ডানপাশে যুক্ত হবে তুলনামূলক প্রাসঙ্গিক জবাব। প্রত্যেক ব্যক্তির জন্য সীমিত সংখ্যক সার্চ সুবিধা’সহ নতুন এই বিং সার্চ ইঞ্জিন চালু হবে এখন থেকেই। গুগলের নিজস্ব চ্যাটবট ‘বার্ড’ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশের একদিন পরই মাইক্রোসফটের দিক থেকে এই ঘোষণা এলো। দুটো কোম্পানিই বাজারে নিজস্ব পণ্য আনার লড়াইয়ে নেমেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।
এই ঘোষণার পর বিনিয়োগকারীদের জন্য প্রকাশিত এক নোটে বাজার বিশ্লেষক সংস্থা ‘ওয়েডবুশ সিকিউরিটিস’-এর বিশ্লেষক ড্যান আইভস বলেন, তার ধারণা ছিল প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে মাইক্রোসফটের বিনিয়োগ ‘ব্যাপক হারে’ বৃদ্ধি পাবে। “শীর্ষস্থানীয় কোম্পানিগুলোর মধ্যে শুরু হতে যাওয়া এআই প্রতিযোগিতায় এটি কেবল প্রথম ধাপ।” —বলেন তিনি।
স্যান ফ্রান্সিসকো ভিত্তিক সফটওয়্যার কোম্পানি ওপেনএআই’র পেছনে হাজার কোটি ডলার বিনিয়োগ করছে মাইক্রোসফট।
গত মাসে কোম্পানিটি ওপেন এআই’র পেছনে ‘একাধিক বছরে, কয়েকশ কোটি ডলার বিনিয়োগের’ মাধ্যমে একজোট হয়ে কাজ করার ঘোষণা দেয়।
পরবর্তীতে, নিজেদের মেসেজিং সফটওয়্যারে ‘মাইক্রোসফট টিমস’ নামে নতুন প্রিমিয়াম সেবা চালুর ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এতে চ্যাটজিপিটি’র পাশাপাশি স্বয়ংক্রিয়ভাবে নোট তৈরি ও বিভিন্ন মিটিং হাইলাইট করার মতো ফিচারও আছে।
মাইক্রোসফট বলেছে, নতুন বিং সার্চ ইঞ্জিনে গত বছর উন্মোচিত চ্যাটজিপিটি’র চেয়েও উন্নতমানের ওপেনএআই প্রযুক্তি আছে। এই সক্ষমতা কোম্পানির ‘এজ’ ওয়েব ব্রাউজারেও সম্পৃক্ত করা হবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।
বিশ্লেষকরা বলছেন, পরীক্ষায় পাশ করার উদ্দেশ্যে শিক্ষার্থীদের ব্যবহৃত এই চ্যাটবটের সাংবাদিকতা’সহ একাধিক পেশায় আলোড়ন সৃষ্টির সম্ভাবনা আছে।
তবে, আত্মবিশ্বাসের সঙ্গে বিভিন্ন প্রশ্নের ভুল জবাব দেওয়ার কারণে এই চ্যাটবট নিয়ে সমালোচনাও রয়েছে। এর ডেটাসেটে বিভিন্ন তথ্য নেওয়া হয়েছে ২০২১ সালে বা তার আগে। তাই এর অনেক জবাবই পুরোনো হিসেবে বিবেচিত হয়।

মাইক্রোসফট ওয়ার্ডে চ্যাটজিপিটি যেভাবে ব্যবহার করবেন
মাইক্রোসফ্ট ওয়ার্ডে চ্যাট জিপিটি ব্যবহারের জন্য ঘোস্টরাইটার নামে একটি অফিস এড-ইন’র সহায়তা নিতে হয়
এই ঘোস্টরাইটার হল একটি অফিস এড-ইন যা আপনাকে সরাসরি মাইক্রোসফ্ট ওয়ার্ডে চ্যাট জিপিটি ব্যবহার করতে দেয়। এটি চ্যাট জিপিটি এবং মাইক্রোসফট ওয়ার্ডে ফলাফল ইনপুট করার জন্য ওপেন এআই-এর এপিআই কী ব্যবহার করে। তবে এটি বিনামূল্যে পাওয়া যাবেনা।
এর বেসিক সংস্করণের জন্য সর্বনি¤œ ১০ ডলার থেকে ২৫ ডলারের প্যাকেজ রয়েছে।
ঘোস্টরাইটার এড-ইন যুক্ত হলেই কেল্লা ফতে। এজন্যে যেভাবে এগোবেন আপনি-
১. প্রথমে, অফিসডটকম-এ গিয়ে আপনার মাইক্রোসফ্ট একাউন্ট দিয়ে লগ ইন করে একটা ওয়ার্ড ফাইল খুলুন।
২. এখন, উপরের-ডান কোণে ‘এড-ইনস’- এ ক্লিক করুন এবং তারপরে ‘মোর এড-ইনস’ নির্বাচন করুন।
৩. এখানে, ‘স্টোর’-এ গিয়ে ঘোস্টরাইটার খুঁজে নিয়ে ‘এড’ বাটনে ক্লিক করুন।
৪. ঘোস্টরাইটার এখন মাইক্রোসফ্ট ওয়ার্ডে একত্রিত হবে, সেটা ডানদিকে একটি ফলকে প্রদর্শিত হবে।
৫. এখানে, ঘোস্টরাইটার এড-ইন কেনার জন্য আপনি যে ইমেল ঠিকানাটি ব্যবহার করেছিলেন তা লিখুন। এর পরে, একটি বিনামূল্যের ব্যক্তিগত একাউন্ট তৈরি করে ‘প্রোডাক্ট কী’-তে ওপেনএআই এপিআই কী প্রবেশ করান। অবশেষে, ‘ভ্যালিডেট কী’-তে ক্লিক করুন।
৬. একবার সক্রিয় হয়ে গেলে, আপনার প্রশ্ন বা বিষয় লিখুন এবং ‘আস্ক মি’-এ ক্লিক করুন। চ্যাট জিপিটি তখনই আপনার মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে তার উত্তর যোগ করবে।
৭. তাছাড়া আপনি ‘ওপেন এআই কনফিগারেশন সেটিংস’ এ ক্লিক করতে পারেন এবং উত্তরের দৈর্ঘ্য, ‘ওপেন এআই’ টেক্সট জেনারেশন মডেল এবং আরও অনেক কিছু বেছে নিতে পারেন। মূলত, আপনি কনফিগারেশন সেটিংস ব্যবহার করে একটি মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে আপনার জন্য দীর্ঘ প্রবন্ধ টাইপ করতে চ্যাট জিপিটি- কে বলতে পারেন।
মাইক্রোসফট ওয়ার্ড ডেস্কটপে চ্যাট জিপিটি ব্যবহার করুন
অফিসের ওয়েব সংস্করণ ছাড়াও, আপনি মাইক্রোসফ্ট ওয়ার্ড- এর ডেস্কটপ সংস্করণেও চ্যাট জিপিটি ব্যবহার করতে পারেন। আপনাকে শুধুমাত্র এড-ইন ইন্সটল করতে হবে, যেমনটি আমরা উপরে করেছি এবং আপনার কাজ শেষ। এখানে একটি এড-ইন ইনস্টল করার জন্য আপনাকে অবশ্যই মাইক্রোসফ্ট ৩৬৫ প্ল্যানে সদস্যতা নিতে হবে।
১. মাইক্রোসফ্ট ওয়ার্ড- এর ডেস্কটপ সংস্করণ খুলুন এবং একটি নতুন নথি তৈরি করুন। এখন, ‘ইনসার্ট’ এ যান এবং ‘গেট এড-ইনস’ এ ক্লিক করুন।
২. এরপর, ‘স্টোর’-এ ক্লিক করুন এবং ‘ঘোস্টরাইটার’ খুঁজে নিয়ে ‘এড’ করে নিন।
৩. একবার যোগ করা হলে, এটি আপনাকে ঘোস্টরাইটারের পণ্য কী কেনার জন্য ব্যবহার করা ইমেল ঠিকানাটি প্রবেশ করতে বলবে। এর পরে, আপনাকে একটি ব্যক্তিগত একাউন্ট তৈরি করে এখানে লিঙ্ক থেকে একটি বিনামূল্যের ‘ওপেন এআই এপিআই কী পেতে হবে। এর পরে, আপনাকে যা করতে হবে তা হল এপিআই কী-টি ‘প্রোডাক্ট কী’-তে পেস্ট করুন এবং ঘোস্টরাইটার সক্রিয় করুন।
৪. এখন, আপনি সহজেই প্রবন্ধ লিখতে, আপনার এসাইনমেন্ট সম্পর্কিত প্রশ্নের উত্তর পেতে এবং আরও অনেক কিছুর জন্য মাইক্রোসফ্ট ওয়ার্ড- এ চ্যাট জিপিটি ব্যবহার করতে পারেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট