চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ভূমিকম্পের সুযোগ নিলেন সিরিয়ার কারাগারের ২০ কয়েদি

আন্তর্জাতিক ডেস্ক

৭ ফেব্রুয়ারি, ২০২৩ | ১:৩২ অপরাহ্ণ

তুরস্ক-সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলের ভয়াবহ ভূমিকম্পকে কাজে লাগিয়েছে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের একটি কারাগারের ২০ জন কয়েদি। সুয়োগ পেয়ে পালিয়ে গেছেন তারা। ধারণা করা হচ্ছে পলাতকরা আইএসআইএল (আইএস) যোদ্ধা।

 

মঙ্গলবার আল জাজিরার এক প্রতিবেদনে জানা যায়, তুরস্কের সীমান্তের কাছে সিরিয়ার রাজো শহরের কারাগার থেকে ২০ জন কয়েদি পালিয়েছেন। এ কারাগারটিতে বন্দি দুই হাজার জনের মধ্যে এক হাজার ৩০০ জন সন্দেহভাজন জঙ্গি সংগঠন আইএসআইএলের (আইএস) যোদ্ধা বলে ধারণা করা হয়। এ ছাড়া কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর যোদ্ধাও কারাগারে রয়েছেন।

 

কারাগার কর্মকর্তারা জানান, ভূমিকম্পে রাজো শহর ক্ষতিগ্রস্ত হয়। এ সুযোগে বন্দিরা বিদ্রোহ করে কারাগারের কিছু অংশ নিয়ন্ত্রণে নিয়ে নেয়। এ সময় ২০ জন কয়েদি পালিয়ে যান। ধারণা করা হচ্ছে পলাতকরা আইএসআইএল (আইএস) যোদ্ধা।

 

এদিকে, তুরস্ক-সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলের ভূমিকম্পে তুরস্কে দুই হাজার ৩০০ জন নিহত এবং ১৩ হাজার ২৯৩ জন আহত হয়েছেন। ধ্বংসস্তুপের নিচ থেকে উদ্ধার করা হয়েছে সাত হাজার ৩৪০ জনকে। সিরিয়ায় অন্তত এক হাজার ৪৪৪ জন নিহত হয়েছে। দেশজুড়ে তিন হাজার ৪১১ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

 

এক প্রতিবেদনে বিবিসি জানায়, ভূমিকম্পে উভয় দেশে অনেক ভবন ধসে পড়েছে। এতে অনেকেই আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে।

 

 

পূর্বকোণ/জেইউ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট