চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৯ বছর বয়সেই গ্র্যাজুয়েট

আন্তর্জাতিক ডেস্ক

৭ ফেব্রুয়ারি, ২০২৩ | ১১:০৭ পূর্বাহ্ণ

মার্কিন শিশু ডেভিড বালোগুন। মাত্র ৯ বছর বয়সেই স্নাতক হলো তার। শুনতে অবিশ্বাস্য হলেও বাস্তবে এমনই ডিগ্রি অর্জন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। সায়েন্স এবং কম্পিউটার প্রোগ্রামে স্নাতক হয়েছে সে। আর এই ডিগ্রি অর্জন করে ফিলাদেলফিয়ার সর্বকনিষ্ঠ স্কুল স্নাতক হিসেবে রেকর্ড করেছে ডেভিড।

পেনিসিলভানিয়ার হারিসবার্গের সাইবার চ্যাটার্ড স্কুল থেকেই সায়েন্স এবং কম্পিউটার প্রোগ্রামে হাইস্কুল স্নাতক হয়েছে ফিলাদেলফিয়ার নিকটবর্তী বেনসালেমেরের বাসিন্দা ডেভিড বালোগুন। এই ডিগ্রি অর্জনের সঙ্গে সঙ্গে সর্বকনিষ্ঠ স্কুল-স্নাতকদের তালিকায় নাম তুলে নিয়েছে ডেভিড। বর্তমানে এই তালিকায় তার স্থান দ্বিতীয়। এর আগে সর্বকনিষ্ঠ হাইস্কুল স্নাতক হিসেবে গিনেস বুকে নাম তুলেছিল মাইকেল কিয়ারনি। ১৯৯০ সালে মাত্র ৬ বছর বয়সে হাইস্কুল স্নাতক হয়েছিল মাইকেল। পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক রোনান ফারো ১১ বছর বয়সে স্কুলের পড়াশোনা সম্পন্ন করেছিলেন। ডেভিড ইতোমধ্যে কলেজে যাওয়ার উদ্যোগ নিয়েছে।

এক টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ডেভিড বলেন, আমি একজন জ্যোতির্পদার্থবিদ হতে চাই। ব্ল্যাক হোল এবং সুপারনোভা নিয়ে পড়াশোনা করতে চাই।

ছেলের পড়াশোনা ও বুদ্ধিমত্তায় অভিভূত ডেভিডের বাবা-মা। মাত্র ৯ বছর বয়সেই যে ডেভিড অনেক কিছু বুঝতে সক্ষম এবং অনেক সময় ডেভিডের বুদ্ধি তার বোঝার ক্ষমতাকেও পেছনে ফেলে দেয় বলে জানিয়েছেন সর্বকনিষ্ঠ স্নাতকের গর্বিত মা রোনিয়া।

মেনসার আই কিউ সোসাইটির সদস্য ডেভিড। রিচ সেন্টার থেকে স্নাতক হওয়ার পর বাক্স কান্টি কলেজে সেমিস্টার সম্পূর্ণ করেছে। পড়াশোনার পাশাপাশি খেলাধুলাসহ সহপাঠ্যক্রমিক কার্যাবলীতেও দক্ষ হয়ে উঠতে পারবে, এমন শিক্ষা প্রতিষ্ঠানের খোঁজ শুরু করেছেন ডেভিডের বাবা-মা।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট