চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পাকিস্তানে উইকিপিডিয়া নিষিদ্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক

৪ ফেব্রুয়ারি, ২০২৩ | ৭:৩৪ অপরাহ্ণ

পাকিস্তানে জনপ্রিয় অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়া নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির টেলিযোগাযোগ কর্তৃপক্ষ (পিটিএ)। বেঁধে দেয়া সময়ের মধ্যে আপত্তিকর ও পবিত্রতা ক্ষুণ্নকারী কনটেন্ট ব্লক না করায় বা সরিয়ে না নেওয়ায় উইকিপিডিয়া নিষিদ্ধ করা হয়েছে। শনিবার এ তথ্য নিশ্চিত করেছেন ডন।

পিটিএ কর্তৃপক্ষ বলছে, ওয়েবসাইটটি তাদের অনুরোধের প্রেক্ষিতে কিছু তো বলেইনি, এমনকি প্রশ্নবিদ্ধ কনটেন্টগুলো সরিয়েও নেয়নি।

 

নির্দেশ না মানায় প্রাথমিকভাবে উইকিপিডিয়া বন্ধ করে দেওয়া হয়েছে, বলেছেন পিটিএ-র মুখপাত্র মালাহাত ওবায়েদ। তিনি বলেছেন, ‘উইকিপিডিয়া যদি নিয়ন্ত্রক কর্তৃপক্ষের চিহ্নিত পবিত্রতা ক্ষুণ্নকারী কনটেন্টগুলো সরিয়ে নেয়, তবে তাদের বিরুদ্ধে নেওয়া সিদ্ধান্ত পর্যালোচনা করে দেখা হবে’।

দিনকয়েক আগে এক বিবৃতিতে পিটিএ বলেছিল, তারা প্রশ্নবিদ্ধ কনটেন্ট ব্লক বা সরিয়ে নেওয়ার বিষয়ে ‘যথাবিহিত আইন ও আদালতের আদেশের’ আওতায় নোটিস জারি করে উইকিপিডিয়ার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেছিলেন।

 

“শুনানির সুযোগ রাখা হয়েছিল। কিন্তু প্ল্যাটফর্মটি না আপত্তিজনক কনটেন্ট সরানোর নির্দেশনা মানলো, না কর্তৃপক্ষের কাছে হাজির হল,” বলেছিল তারা। আপত্তিকর কনটেন্ট নিয়ে উইকিপিডিয়াকে এর আগেও নোটিস দিয়েছিল পিটিএ।

২০২০ সালের ডিসেম্বরে ‘অপবিত্র কনটেন্ট প্রচারের’ কারণে উইকিপিডিয়া ও গুগল ইনকরপোরেটেডকে পিটিএ নোটিস দিয়েছিল।

 

পাকিস্তান ২০১২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত তাদের দেশে ইউটিউব বন্ধ করে রেখেছিল। সাম্প্রতিক বছরগুলোতেও দেশটি ‘অশালীন’, ‘অনৈতিক’ কনটেন্টের কারণে একাধিকবার জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক বন্ধ রেখেছিল।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট