চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

এবার চীনের নজরদারি বেলুন লাতিন আমেরিকার আকাশে: পেন্টাগন

আন্তর্জাতিক ডেস্ক

৪ ফেব্রুয়ারি, ২০২৩ | ১২:৪২ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের মন্টানা রাজ্যের পর এবার লাতিন আমেরিকার আকাশে চীনের আরেকটি নজরদারি বেলুন উড়তে দেখা গেছে বলে দাবি করেছে পেন্টাগন। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।

 

পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার গতকাল শুক্রবার সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের মতো লাতিন আমেরিকার আকাশেও সন্দেহজনক বেলুন উড়ছে বলে আমরা খবর পেয়েছি। আমরা ধারণা করছি, এটি আরেকটি চীনা গোয়েন্দা বেলুন।

 

তবে লাতিন আমেরিকার কোন দেশের ওপর কিংবা কবে থেকে বেলুনটি উড়ছে সেটি শনাক্ত করা হয়েছে, সেসব বিষয়ে কিছুই জানায়নি পেন্টাগন।

 

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের আকাশে চীনা গোয়েন্দা বেলুন ওড়ার পরিপ্রেক্ষিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বেইজিংয়ের সফর বাতিল করেছেন। আগামীকাল রোববার থেকে তাঁর দুই দিনের চীন সফরের কথা ছিল।

 

পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার বলেছেন, ‘প্রথম বেলুনটি এখন যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলের আকাশ অতিক্রম করে পূর্ব দিকে যাচ্ছে। নিরাপত্তাজনিত কারণে এটিকে গুলি করা হচ্ছে না। তবে আজ (শুক্রবার) আমরা আরেকটি বেলুন লাতিন আমেরিকার আকাশে উড়তে দেখেছি। ধারণা করা হচ্ছে, এটিও চীনা নজরদারি বেলুন।’

 

তবে লাতিন আমেরিকার ঠিক কোথায় বেলুনটি উড়ছে, তা সুনির্দিষ্টভাবে বলেননি প্যাট রাইডার।

 

এদিকে যুক্তরাষ্ট্রের আকাশে চীনের বেলুনকে ঘিরে যখন আলোচনা তুঙ্গে এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন তাঁর চীন সফর বাতিল করেছেন, তখন চীনের পক্ষ থেকে গতকাল দাবি করা হয়েছে, এটি ‘আবহাওয়া পর্যবেক্ষণ’ বেলুন। তবে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় অনিচ্ছাকৃত প্রবেশের জন্য এক বিবৃতিতে দুঃখ প্রকাশ করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, এই উড়োজাহাজের গতি সীমিত। এটি ‘মনুষ্যহীন বেসামরিক বিমানযান’। বাতাসের কারণে পরিকল্পিত রুট থেকে বিচ্যুত হয়ে পড়েছে। প্রধানত আবহাওয়াসংক্রান্ত উদ্দেশ্যে ও গবেষণায় এটি ব্যবহার করা হয়ে থাকে। যুক্তরাষ্ট্রের আকাশসীমায় অনিচ্ছাকৃত প্রবেশের জন্য চীন অনুতপ্ত।

 

তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এটি চীনের কৌশলী নজরদারি বেলুন।

 

এ ঘটনার পর চীনের জ্যেষ্ঠ কর্মকর্তা ওয়াং ইয়ের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। তিনি ওয়াং ইয়েকে বলেছেন, যুক্তরাষ্ট্রের আকাশে নজরদারি বেলুনের উপস্থিতি মার্কিন সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন। এটি নিঃসন্দেহে একটি কাণ্ডজ্ঞানহীন কাজ।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন