চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ইরানের ড্রোন উৎপাদন কারখানার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

১ ফেব্রুয়ারি, ২০২৩ | ২:০৩ অপরাহ্ণ

নতুন করে ইরানের ড্রোন উৎপাদন কারখানার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে আমেরিকা। ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সামরিক বাহিনীকে ইরান ড্রোন সরবরাহ করছে-এমন অভিযোগ তুলে এই নিষেধাজ্ঞা দেওয়া হলো।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) আমেরিকার বাণিজ্য মন্ত্রণালয় ইরানের সাতটি কোম্পানি এবং সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তবে ইরান রাশিয়াকে ড্রোন সরবরাহ করেছে এ নিয়ে এখনো আমেরিকা বা তার মিত্ররা কোনো প্রমাণ দেখাতে পারেনি।
আমেরিকা বলেছে, ইরানের এই ড্রোন উৎপাদনের কারখানাগুলো শত্রুতাপূর্ণ তৎপরতায় লিপ্ত ছিল যা আমেরিকার জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতির স্বার্থের বিরোধী।

ইরানের যে সাতটি প্রতিষ্ঠানের ওপর আমেরিকা নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে সেগুলো হচ্ছে-ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর রিসার্চ অ্যান্ড সেলফ সাফিসিয়েন্সি জিহাদ অর্গানাইজেশন, ঔযে পারাভজে ম দো নাফার কোম্পানি, পার্স পার-অভের কোম্পানি, কুদস এভিয়েশন ইন্ডাস্ট্রিজ, শাহেদ এভিয়েশন ইন্ডাস্ট্রিজ, ডিজাইন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অফ এয়ারক্রাফট ইনজিন্স কোম্পানি এবং ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর অ্যারো স্পেস ফোর্স।

মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় নিষেধাজ্ঞা নির্দেশনায় বলেছে, যেসব প্রতিষ্ঠান ইরানের এই সাতটি সংস্থার কাছে পণ্য বিক্রি করবে তারাও কালো তালিকাভুক্ত হবে এবং তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কার্যকর হবে।

সূত্র : রয়টার্স

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট