চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

৫০ হাজার বছর পর রাতের আকাশে সবুজ ধূমকেতু!

আন্তর্জাতিক ডেস্ক

১ ফেব্রুয়ারি, ২০২৩ | ১০:৪২ পূর্বাহ্ণ

৫০ হাজার বছর পর ফের দেখা দিয়েছে ‌‘অ্যা রেয়ার গ্রিন কমেট’ নামের ধূমকেতু। সম্প্রতি এটি লাদাখের আকাশে দেখা গেছে। অ্যাস্ট্রোফোটোগ্রাফারেরা ইতোমধ্যেই এর সুন্দর আকর্ষণীয় ছবিও তুলেছেন।

পৃথিবী ও মঙ্গলের কক্ষপথের মাঝে ঘণ্টায় প্রায় ২ লাখ ৭ হাজার কিলোমিটার বেগে ঘুরে বেড়াচ্ছে সবুজ রঙের এই ধূমকেতুটি। এর নিউক্লিয়াসের আয়তন ১ দশমিক ৬ কিলোমিটার, আর এর লেজটি সুদীর্ঘ। কয়েকলাখ কিলোমিটার দীর্ঘ। ধূমকেতুটি যত সামনে আসবে তত উজ্জ্বল লাগবে। দিগন্ত তত সুন্দর অপরূপ লাগবে।

এটির সম্পর্কে বিজ্ঞানীদের ধারণা, মোটামুটি ১০ ফেব্রুয়ারি নাগাদ মঙ্গলের কাছাকাছি এই ধূমকেতুটিকে দেখা যাবে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, ৫০ হাজার বছর আগে শেষবার দেখা গিয়েছিল এটিকে। সেই সময় পৃথিবীতে সবে মাত্র আবির্ভূত হয়েছে হোমো স্যাপিয়েন্স। কিন্তু গ্রহের রাজত্ব নিয়ান্ডারথালদের হাতে। লাদাখে অবস্থিত হিমালয়ান চন্দ্র টেলিস্কোপ তুলে ফেলেছে এই নব আবিষ্কৃত ধূমকেতুর ছবি। টেলিস্কোপে তার চলন খতিয়ে দেখে বোঝা গিয়েছে গড়পড়তা ধূমকেতুর তুলনায় এটি বেশ দ্রুতগামী।

উল্লেখ্য, ধূমকেতু হলো বরফে মোড়া জৈব বস্তুর একটা আধার। এদেরকে মহাকাশের ‘তুষারের নোংরা বল’ বলেও উল্লেখ করা হয়। ধূমকেতু থেকে এই মহাকাশের, মহাশূন্যের, এই সৌরজগতের ও এই সৃষ্টির নানা বিরল তথ্য জানা যায়।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন