চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

অমর্ত্য সেনের বিরুদ্ধে এবার বিশ্বভারতীর মামলার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক

৩০ জানুয়ারি, ২০২৩ | ২:৪৩ অপরাহ্ণ

জমি নিয়ে বিতর্কের জেরে ভারতের নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেনের বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত বিশ্বভারতী কর্তৃপক্ষ। রবিবার (২৯ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ১৯৪৩ সালে বিশ্বভারতী ও অমর্ত্য সেনের বাবা আশুতোষ সেনের মধ্যে স্বাক্ষরিত ইজারার নিবন্ধিত দলিল ও ২০০৬ সালে কর্মসমিতির সিদ্ধান্ত থেকে স্পষ্ট, আশুতোষ সেন বা অমর্ত্য সেনকে ১ দশমিক ৩৮ একর জমি তো দূর, বিশ্বভারতীর কোনো জমিরই মালিকানা দেওয়া হয়নি। এ বিষয়ে আলোচনায় না বসলে একমাত্র মামলার রাস্তা খোলা রয়েছে। ‘তাঁর আত্মগরিমা ও বিশ্বভারতীর সুনাম’ রক্ষার জন্য যা করা দরকার, তা করতে অধ্যাপক সেনকে অনুরোধ করা হচ্ছে।

 

এদিকে, পশ্চিমবঙ্গ সরকারের একটি নথিতে দেখানো হয়েছে, আশুতোষ সেনের নামে অতীতে ১ দশমিক ৩৮ একর জমি ইজারা দেওয়া হয়েছিল। পশ্চিমবঙ্গ সরকারের এই তথ্য বিশ্বভারতীর বক্তব্য খারিজ করে দিচ্ছে বলে মনে করা হচ্ছে।

অমর্ত্য সেনের ঘনিষ্ঠজনেরা অভিযোগ করছেন, ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরাসরি তাকে আক্রমণ করছে। কখনও তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হচ্ছে, আবার কখনও অনুষ্ঠানের জন্য মিলনায়তন বরাদ্দ না দিয়ে তাকে বা তার সংস্থা ‘প্রতীচি’কে হেনস্থা করা হচ্ছে। অমর্ত্য সেন লাগাতার বিজেপি ও প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির কাজের সমালোচনা করেছেন এবং এখনও করছেন। এ কারণেই অধ্যাপক সেনকে হেনস্তার শিকার হতে হচ্ছে।

 

অন্যদিকে, তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়ও অধ্যাপক সেনের পাশে দাঁড়িয়েছেন। নোবেলজয়ী অর্থনীতিবিদকে অযথা হেনস্থার চেষ্টা করা হচ্ছে বলে মন্তব্য করেছেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় আজ বীরভূম জেলা সফরে গেছেন। সেখানে তিনি অমর্ত্য সেনের সঙ্গে দেখা করার সম্ভাবনা রয়েছে।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন