চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ভুয়া পাসপোর্টে ভারত, ‘জাতীয় সংগীত গাওয়ার পরীক্ষায়’ ধরা

আন্তর্জাতিক ডেস্ক

২৭ জানুয়ারি, ২০২৩ | ২:৫৬ অপরাহ্ণ

জাল নথি ব্যবহার করে ভারতীয় পাসপোর্ট প্রদর্শন করায় জি. আনোয়ার হোসেন (২৮) নামে এক বাংলাদেশি যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। পুলিশ জানায়, সন্দেহ হওয়ায় তাকে ভারতের জাতীয় সংগীত গাইতে বলেন বিমানবন্দরের কর্মকর্তারা। এ সময় তিনি জাল নথি দিয়ে পাসপোর্ট তৈরির কথা স্বীকার করেন।

বুধবার (২৫ জানুয়ারি) দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এবং দ্য হিন্দু এ তথ্য জানিয়েছে।

 

প্রতিবেদনে বলা হয়, গত সোমবার তামিলনাড়ু রাজ্যের কোয়েম্বাটোর আন্তর্জাতিক বিমানবন্দরে ইমিগ্রেশন কর্মকর্তারা এক বাংলাদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে জাল পরিচয় ব্যবহার করে পাসপোর্টসহ অন্যান্য নথি তৈরির অভিযোগ আনা হয়েছে। বিচারবিভাগীয় হেফাজতে রিমান্ডে নেওয়ার পর আনোয়ারকে চেন্নাইয়ের পুজল কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

পুলিশ জানিয়েছে, অভিযুক্ত ওই যুবক ভারতীয় নন। তিনি বাংলাদেশ থেকে ভারতে গিয়ে ভুয়া নথি ব্যবহার করে পাসপোর্ট বানিয়েছেন। এমনকি তামিলনাড়ুর তিরুপুরে ২ বছর ধরে তিনি কাজও করেছেন। পরে চাকরির জন্য সংযুক্ত আরব আমিরাতে চলে যান তিনি। এখন আবার তিরুপুরে চাকরিতে যোগ দেওয়ার জন্য ভারতে ফিরে আসেন।

 

জানা গেছে, গ্রেপ্তার আনোয়ার হোসেন ময়মনসিংহের পেয়ারি গ্রামের বাসিন্দা। তিনি এয়ার আরাবিয়ার একটি ফ্লাইটে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) শারজাহ থেকে কোয়েম্বাটোর বিমানবন্দরে অবতরণ করেন। পরে ইমিগ্রেশনের সময় বিমানবন্দরের কর্মকর্তারা তাকে তার ভ্রমণের কাগজপত্র দেখাতে বলেন। এ সময় আনোয়ার হোসেন তার ভারতীয় পাসপোর্ট এবং জন্ম সনদ কর্মকর্তাদের কাছে উপস্থাপন করেন।

তবে তার নথিপত্র নিয়ে সন্দেহ দেখা দিলে কর্মকর্তারা তাকে ভারতের জাতীয় সংগীত গাইতে বলেন। ওই সময় অভিযুক্ত স্বীকার করেন, তিনি বাংলাদেশের বাসিন্দা এবং জাল নথি ব্যবহার করে ভারতীয় পাসপোর্ট পেয়েছেন।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন