চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

১৯ জানুয়ারি, ২০২৩ | ২:২০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

‘সেমিকন্ডাক্টরদের গন্তব্য ভারত হওয়া উচিত’: দাভোসে কেন্দ্রীয় মন্ত্রী বৈষ্ণব

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বৃহস্পতিবার দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে (ডব্লিউইএফ) ভারতের ক্রমবর্ধমান সেমিকন্ডাক্টর শিল্পের জন্য ব্যাট করেছেন।

দেশে একটি সেমিকন্ডাক্টর শিল্প গড়ে তোলার জন্য ভারতের বিড সম্পর্কে একটি প্রশ্নের উত্তরে, অশ্বিনী বলেছিলেন, “10 বছর আগে ইলেকট্রনিক্স উত্পাদন যা কার্যত নগণ্য ছিল আজ একটি উল্লেখযোগ্যভাবে বড় শিল্প। সরবরাহ চেইন দেশে স্থানান্তরিত হচ্ছে। সেক্টরের পর সেক্টর, আমরা আমদানি প্রতিস্থাপন থেকে রপ্তানি নেতৃত্বাধীন প্রবৃদ্ধি অর্জন করছি।”

“এখন থেকে তিন বছর পর ভারত একটি বড় টেলিকম সরঞ্জাম রপ্তানিকারক হবে। সমস্ত টুকরা ভাল সেট করা হয় এবং উন্নয়ন খুব ভাল. কয়েকটি দেশ যুক্তরাষ্ট্রের মতো দেশে রপ্তানি শুরু করেছে। সুতরাং একটি খুব বড় বাজার রয়েছে যেখানে মৌলিক কাঁচামাল হিসাবে সেমিকন্ডাক্টর প্রয়োজন,” মন্ত্রী সেমিকন্ডাক্টর সম্পর্কিত WEF অধিবেশনে বলেছিলেন।

অশ্বিনী বৈষ্ণব ভারতের প্রতিযোগিতামূলক প্রতিভা পুল সম্পর্কেও কথা বলেছেন যা শীর্ষস্থানীয় প্রযুক্তিতে কাজ করছে। আরেকটি কারণ যা মন্ত্রী উল্লেখ করেছেন তা হল ভারত দ্বারা প্রতি বছর উল্লেখযোগ্য সংখ্যক প্রকৌশলী তৈরি করা হচ্ছে।

“আমাদের বিশ্ববিদ্যালয় ব্যবস্থা প্রতি বছর 500,000 ইঞ্জিনিয়ার তৈরি করছে। এই অনিশ্চয়তা ব্যবস্থাটি উল্লেখযোগ্যভাবে বিপুল সংখ্যক প্রতিভা তৈরি করে তা নিশ্চিত করার জন্য আমরা আমাদের সম্পূর্ণ পরিকল্পনা তৈরি করেছি। আমরা আগামী 10 বছরে 85,000 প্রতিভা বিকাশের জন্য প্রতিশ্রুতিবদ্ধ, “তিনি বলেছিলেন।

অশ্বিনী বৈষ্ণব যুক্তি দিয়েছিলেন যে “এটা স্বাভাবিক যে ভারত সেমিকন্ডাক্টরের গন্তব্য হওয়া উচিত।”

“সরকার 10 বিলিয়ন মার্কিন ডলার রাখছে এবং এটি মাত্র প্রথম ধাপ। আমরা সম্পূর্ণরূপে বুঝতে পারি যে এটি এক চতুর্থাংশ বা দুই বা এক বছরে করা যাবে না। এটি একটি দীর্ঘ পথ এবং অধ্যবসায় প্রয়োজন হবে. এটির জন্য প্রচুর এবং প্রচুর প্রচেষ্টার প্রয়োজন হবে,” তিনি যোগ করেছেন।

সেমিকন্ডাক্টরগুলিতে বিনিয়োগের জন্য এটি উপযুক্ত সময় কিনা এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, “কিছুদিন ধরে এই শিল্পে এই ধরণের উত্থান-পতন দেখা যাচ্ছে।”

তিনি জোর দিয়েছিলেন যে সেমিকন্ডাক্টরগুলির জন্য বিশ্বব্যাপী চাহিদা ভবিষ্যতে বিশাল হতে চলেছে।

“সেমিকন্ডাক্টর শিল্পের 60 বছর লেগেছিল USD 550 বিলিয়ন হতে, এটি ছয় বছরে USD 1 ট্রিলিয়ন হতে চলেছে। তাই যে ধরনের বৃদ্ধি ঘটছে, “তিনি যোগ করেছেন। (এএনআই)

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট