চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বিনিয়োগবান্ধব ব্যবস্থা থাকলে পাকিস্তান অর্থনৈতিক পুনরুদ্ধার করতে পারত: রিপোর্ট

আন্তর্জাতিক ডেস্ক

২০ জানুয়ারি, ২০২৩ | ১২:০৩ পূর্বাহ্ণ

বিদেশি বিনিয়োগের মাধ্যমে পাকিস্তান অর্থনৈতিক পুনরুদ্ধার করতে পারত। তবে দেশটিতে বিনিয়োগ-বান্ধব শাসনব্যবস্থা নেই বলে জানা যায়, ইসলাম খবর জানিয়েছে।

রাজনৈতিক অস্থিতিশীলতা, সামষ্টিক অর্থনৈতিক নীতির বিরতি, সন্ত্রাসবাদ, দুর্নীতি এবং জ্বালানি ঘাটতির মতো বিভিন্ন কারণের কারণে বিদেশী বিনিয়োগকারীরা পাকিস্তানে অর্থ আনা থেকে বিরত থাকে।

গত দুই দশকে, পাকিস্তান বেশ কিছু এফডিআই-বান্ধব পদক্ষেপ বাস্তবায়নের চেষ্টা করেছে। বহুজাতিকদের আকৃষ্ট করার জন্য দেশটি ব্যাপক পরিসরে কাঠামোগত সংস্কারের চেষ্টা করেছিল যা দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টির সহায়ক হতে পারে।

যাইহোক, লাল ফিতাবাদ, আমলাতান্ত্রিক অলসতা, ব্যাপক দুর্নীতি, বিপথগামী মতাদর্শ এবং চরমপন্থা সহ দেশের মাটির স্তরের সমস্যার কারণে এই ধরনের পদক্ষেপের কার্যকর বাস্তবায়ন ধীর ছিল, ইসলাম খবর রিপোর্ট করেছে।

অনেক উন্নত দেশের কর্পোরেশনগুলি এইভাবে পাকিস্তানে তাদের বিনিয়োগ বাড়াতে সংগ্রাম করেছে।
প্রক্টর অ্যান্ড গ্যাম্বল, ওরাকল সার্ভিস পাকিস্তান, আইবিএম পাকিস্তান, ফেডেক্স (গেরিস গ্রুপ অফ কোম্পানিজ), ম্যারিয়ট হোটেলস এবং ট্রয় গ্রুপ ইনকর্পোরেটেডের মতো কোম্পানি রয়েছে ..।

ওরাকল পাকিস্তানও তার চালানের ছাড়পত্রের ক্ষেত্রে এসবিপির প্রতিরোধের সম্মুখীন হয়েছে। আইবিএম পাকিস্তান, ফেডেক্স, গ্রে ম্যাকেঞ্জি রেস্তোরাঁ এবং ম্যারিয়ট হোটেলগুলি পাকিস্তান থেকে তাদের মুনাফা ফেরত দেওয়ার জন্য এসবিপির অনুমোদন পেতে লড়াই করছে, ইসলাম খবর রিপোর্ট করেছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট