চট্টগ্রাম বুধবার, ০৮ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

১৮ জানুয়ারি, ২০২৩ | ৪:২২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারত জলবায়ু লক্ষ্য পূরণে উন্নয়নশীল দেশগুলিকে সহায়তা করবে: ভূপেন্দ্র যাদব

দুই দিনের ভয়েস অফ গ্লোবাল সাউথ সামিটে বক্তৃতাকালে ভূপেন্দ্র যাদব বলেছিলেন- উন্নত দেশগুলি জলবায়ু সম্পদের একটি উল্লেখযোগ্য অংশ গ্রাস করেছে এবং তাদের অতীত কর্মের জন্য জবাবদিহি করার সময় এসেছে।

কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব বৃহস্পতিবার জলবায়ু সংকটের প্রভাবগুলির বিরুদ্ধে লড়াই করার জন্য ভারতের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন এবং উন্নয়নশীল দেশগুলিকে তাদের উন্নয়ন লক্ষ্য অর্জনে সহায়তার আশ্বাস দিয়েছেন।

ভারতের গ্লোবাল মিশন লাইফস্টাইল ফর এনভায়রনমেন্ট (লাইফ) এবং অন্যান্য বিষয়গুলির মধ্যে সামুদ্রিক ও প্লাস্টিক বর্জ্য নিয়ে আলোচনা করতে যাদব জাপানের পরিবেশ মন্ত্রী আকিহিরো নিশিমুরার সাথেও দেখা করেছিলেন।

দুই দিনের ভয়েস অফ গ্লোবাল সাউথ সামিটে বক্তৃতা, যাদব বলেছিলেন যে উন্নত দেশগুলি জলবায়ু সম্পদের একটি উল্লেখযোগ্য অংশ গ্রাস করেছে এবং তাদের অতীত কর্মের জন্য জবাবদিহি করার সময় এসেছে।

স্ট্যাচু অফ ইউনিটিতে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মিশন লাইএফই (পরিবেশের জন্য জীবনধারা) চালু করেছিলেন। প্রথম COP26-এ প্রধানমন্ত্রীর দ্বারা প্রস্তাবিত, মিশন লাইফকে একটি বিশ্বব্যাপী গণআন্দোলন হিসাবে কল্পনা করা হয়েছে যা পরিবেশ রক্ষা ও সংরক্ষণের জন্য ব্যক্তিগত এবং সম্মিলিত পদক্ষেপকে ধাক্কা দেবে। ভারত উদাহরণ দিয়ে নেতৃত্ব দিতে চায় এবং বিশ্ব সম্প্রদায়কে ব্যক্তি, পরিবার এবং সম্প্রদায়-ভিত্তিক কর্মের জন্য মিশন লাইফের অংশ হতে আমন্ত্রণ জানায়,” তিনি বলেছিলেন।

“ভারত জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করতে এবং প্রয়োজনীয় উন্নয়নমূলক এবং প্রযুক্তিগত সহায়তার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলির উন্নয়নমূলক লক্ষ্য অর্জনের প্রচেষ্টাকে সমর্থন করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। ভারত সবসময় একটি বৈশ্বিক উদ্যোগকে উত্সাহিত করেছে যা উন্নয়নশীল দেশগুলির স্বার্থ এবং উদ্বেগকে চ্যাম্পিয়ন করে,” তিনি যোগ করেছেন।

যাদব আরও বলেছিলেন যে শিল্প বিপ্লবের পর থেকে অর্থনৈতিক প্রবৃদ্ধি দেশগুলিকে বৃহত্তর সমৃদ্ধি এবং সুযোগ দিয়েছে, এটি পরিবেশের জন্য একটি বিশাল মূল্যে এসেছে।

“ইতিহাস চলাকালীন অধিকাংশ উন্নত জাতি যে উন্নয়নের পথ অনুসরণ করেছে তা নির্মম। এটি বাড়িতে এবং অধীনস্থ উপনিবেশ উভয় ক্ষেত্রেই সম্পদের অত্যধিক খরচের দিকে পরিচালিত করে,” তিনি বলেছিলেন।

মন্ত্রী বলেন, জরুরী বিশ্ব জলবায়ু ব্যবস্থা প্রকৃতপক্ষে সময়ের প্রয়োজন।

“একটি দেশের উন্নয়ন এবং এর জীববৈচিত্র্য এবং বাস্তুতন্ত্রের সংরক্ষণ দুটি গুরুত্বপূর্ণ দিক, যার কোনটিই উপেক্ষা করা যায় না। যেমন, বৈষম্য কমাতে এবং জনগণের জীবনমানের ক্ষমতায়ন ও উন্নতিতে অবদান রাখার জন্য উন্নয়ন নীতিগুলি অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই হওয়ার প্রয়োজন রয়েছে,” তিনি বলেছিলেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট