চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

১৬ জানুয়ারি, ২০২৩ | ৩:৩৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

৩০ জানুয়ারি বাংলাদেশের ঋণ প্রস্তাবের অনুমোদন দেবে আইএমএফ

বাংলাদেশের জন্য ৪৫০ কোটি ডলারের ঋণ প্রস্তাব আগামী ৩০ জানুয়ারি অনুমোদন দেবে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ওইদিন সংস্থাটির নির্বাহী বোর্ডের সভায় এ বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

সোমবার (১৬ জানুয়ারি) এক প্রেস বিবৃতিতে আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহ এ কথা জানান।

 

এতে উল্লেখ করা হয়, কর্তৃপক্ষের স্বদেশী সংস্কার এজেন্ডাকে সমর্থন করার জন্য বাংলাদেশ এবং আইএমএফ সম্প্রতি বর্ধিত ক্রেডিট সুবিধা, বর্ধিত তহবিল সুবিধা এবং আইএমএফ-এর নতুন স্থিতিস্থাপকতা এবং টেকসই সুবিধার (আরএসএফ) অধীনে একটি স্টাফ লেভেল চুক্তিতে পৌঁছেছে। আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক লক্ষ্য করেছেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশি কর্তৃপক্ষের গৃহীত সামষ্টিক অর্থনৈতিক নীতিগুলো দেশের মুদ্রাস্ফীতি স্থিতিশীল রাখতে, ঋণ থেকে জিডিপি অনুপাত কম রাখতে সাহায্য করেছে।

অ্যান্তইনেত মনসিও সায়েহ বলেন, গত দশকে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সামাজিক উন্নয়নের জন্য আমি তাদের অভিনন্দন জানাই, যা দারিদ্র্য হ্রাসে স্থিতিশীল অগ্রগতি এবং জীবনযাত্রার মান উন্নয়নে ভূমিকা রেখেছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও শুরুতে মহামারি, এরপর ইউক্রেনের যুদ্ধের ফলে আসা ধাক্কার প্রভাব মোকাবিলা করছে। আমরা বাংলাদেশের অর্থনীতিতে এসব ধাক্কার প্রভাব নিয়ে আলোচনা করেছি। এসব বিষয় মোকাবিলা করার জন্য বাংলাদেশের নেওয়া পদক্ষেপকে স্বাগত জানাই আমি। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দেওয়া বেশ কিছু পরামর্শ বাস্তবায়ন শুরু করে দিয়েছে সরকার।

 

এর আগে সরকার আইএমএফের কাছে ৪৫০ কোটি ডলার ঋণ চেয়ে চিঠি দেওয়ার পর আইএমএফের একটি দল বাংলাদেশ সফর করে গেছেন। বাংলাদেশকে ঋণ দেওয়ার ব্যাপারে আইএমএফ প্রাথমিক সম্মতি দিয়েছে। এরপর সর্বশেষ ১৪ জানুয়ারি পাঁচদিনের সফরে ঢাকায় আসেন সংস্থাটির ডিএমডি অ্যান্তইনেত মনসিও। ফেব্রুয়ারির শুরুতেই তিনি ঋণের প্রথম কিস্তি পাওয়ার আশাপ্রকাশ করেছেন।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট