চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

১৩ জানুয়ারি, ২০২৩ | ৮:৫৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

চীনের ৯০ কোটি মানুষ করোনায় আক্রান্ত

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে গত ১১ জানুয়ারি পর্যন্ত প্রায় ৯০ কোটি মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন বলে জানিয়েছে দেশটির পেকিন বিশ্ববিদ্যালয়। বেইজিংয়ের বিশ্ববিদ্যালয়টি গবেষণার ভিত্তিতে এ তথ্য জানিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির মোট জনসংখ্যার প্রায় ৬৪ শতাংশ মানুষের শরীরে করোনাভাইরাস রয়েছে।

 

এ ছাড়া দেশটির প্রদেশভিত্তিক সংক্রমণের ক্ষেত্রে মোট জনসংখ্যার ৯১ শতাংশ সংক্রমণ নিয়ে সবার শীর্ষে রয়েছে গানসু। আর ৮৪ শতাংশ সংক্রমণ নিয়ে দ্বিতীয় স্থানে ইউনান ও ৮০ শতাংশ সংক্রমণ নিয়ে তৃতীয় স্থানে রয়েছে কিংহাই প্রদেশ।

এদিকে চীনা শীর্ষ এক মহামারি বিশেষজ্ঞ সতর্ক করে বলেছেন, আসছে চীনা লুনার নিউ ইয়ারে দেশটির গ্রামাঞ্চলে সংক্রমণ আরও বাড়বে। চীনের সেন্টার ফর ডিজেস কন্ট্রোলের সাবেক প্রধান ও মহামারি বিশেষজ্ঞ জেং গুয়াং সতর্ক করে বলেন, চীনের এই করোনা ঢেউয়ের চূড়ান্ত পর্যায় দুই থেকে তিন মাস পর্যন্ত স্থায়ী হবে বলে ধারণা করা হচ্ছে।

 

আসছে ২৩ জানুয়ারি চীনে লুনার নিউ ইয়ার উদযাপন করা হবে। আর নিউ ইয়ার উপলক্ষে লাখ লাখ চীনারা শহর থেকে গ্রামের বাড়িতে যাচ্ছেন। কেউ কেউ মহামারি শুরুর পর এই প্রথমবার বাড়িতে যাচ্ছেন। মহামারির কারণে গত বছরগুলোতে তারা বাড়ি যেতে পারেননি।

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে আগেই সতর্কবার্তা দিয়েছিলেন চীনের রোগতত্ত্ববিদ জেং গুয়াং। চীনের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার (সিডিসি) মুখ্য বিজ্ঞানী ছিলেন। তিনি বলেন, গ্রামাঞ্চলে অনেক বয়স্ক, অসুস্থ মানুষ রয়েছে যারা ইতিমধ্যেই কোভিড চিকিৎসার ক্ষেত্রে পিছিয়ে রয়েছেন।

 

চীনের কেন্দ্রীয় হেনান প্রদেশই একমাত্র প্রদেশ যেখানে সংক্রমণের হারের বিবরণ দেওয়া হয়েছে। প্রদেশটির একজন স্বাস্থ্য কর্মকর্তা এই মাসের শুরুতে বলেছিলেন, জনসংখ্যার প্রায় ৯০ শতাংশ কোভিডে আক্রান্ত। তবে সরকারি কর্মকর্তারা বলছেন, অনেক প্রদেশ ও শহরে এই সংক্রমণের হার আরও বেশি।

সম্প্রতি ব্যাপক আন্দোলনের মুখে চীন শূন্য-কোভিড নীতি থেকে সরে আসে এবং করোনার কঠোর বিধিনিষেধ তুলে নেয়। বিধিনিষেধ তুলে নেওয়ার পর থেকে দৈনিক করোনা সংক্রমণ পরিসংখ্যান প্রকাশও বন্ধ করে দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। আর গত ৮ জানুয়ারি থেকে বিদেশিদের দেশটিতে প্রবেশের ক্ষেত্রেও বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট