চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

‘ভারতে বিশ্বের বৃহত্তম ও সবচেয়ে প্রতিভাবান প্রবাসী রয়েছে’

আন্তর্জাতিক ডেস্ক

১১ জানুয়ারি, ২০২৩ | ৪:৩৭ অপরাহ্ণ

বিদেশ মন্ত্রী (ইএএম) এস জয়শঙ্কর রবিবার বিদেশে বসবাসরত ভারতীয় সম্প্রদায়ের প্রশংসা করে বলেছেন যে এটি বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে প্রতিভাবান প্রবাসী।

এখানে যুব প্রবাসী ভারতীয় দিবসের উদ্বোধনী ভাষণে, জয়শঙ্কর বলেছিলেন যে ভারতীয় সম্প্রদায়ের মধ্যে যা সম্ভবত অনন্য তা হল বন্ধনের তীব্রতা যা প্রবাসী ভারতীয় দিবসের মতো সম্মেলন দ্বারা প্রচারিত হয়, যা ইন্দোর শহরে চলছে। EAM এস জয়শঙ্কর জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সাথে ভারতের G20 প্রেসিডেন্সি নিয়ে আলোচনা করেছেন (ভিডিও দেখুন)।

“ভারতে বিশ্বের বৃহত্তম প্রবাসী রয়েছে এবং অনেকেই বলবে, সবচেয়ে প্রতিভাবান। তবে আমাদের মধ্যে যা অনন্য তা হল বিদেশের সম্প্রদায় এবং মাতৃভূমির মধ্যে বন্ধনের তীব্রতা,” ভারতের তরুণ প্রতিনিধিদের সম্বোধন করার সময় মন্ত্রী বলেছিলেন। এবং বিদেশে। “এবং এটি একটি দ্বিমুখী রাস্তা যা বিশেষ করে প্রবাসী ভারতীয় দিবসের মতো কার্যক্রম দ্বারা প্রচারিত হয়,” তিনি যোগ করেন।

মন্ত্রী জয়শঙ্কর মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহান, কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর এবং অস্ট্রেলিয়ান পার্লিমেন্ট্রেন জেনেটা মাসকারেনহাসের উপস্থিতিতে এই মন্তব্য করেছেন। এই পিবিডি কনভেনশনের থিমের অধীনে তিন দিনব্যাপী 17তম প্রবাসী ভারতীয় দিবস সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে: “প্রবাসী: অমৃত কালের ভারতের অগ্রগতির জন্য নির্ভরযোগ্য অংশীদার”। ইএএম এস জয়শঙ্কর পাকিস্তানের F-16 চুক্তির জন্য বিডেন প্রশাসনকে নিন্দা করেছেন, বলেছেন ‘কাউকে বোকা বানানো হয়নি’।

উদ্বোধনী ভাষণ প্রদান করে, জয়শঙ্কর জোর দিয়েছিলেন যে ভারতীয় প্রবাসীদের সাথে এই সম্পর্কটি কোভিড মহামারীর চ্যালেঞ্জের মধ্যে অনেক বেশি প্রমাণিত। “তার পক্ষ থেকে, ভারত সরকার বন্দে ভারত মিশন এবং ভ্যাকসিন মৈত্রী উদ্যোগ গ্রহণ করেছে, যা আমাদের প্রবাসী-কেন্দ্রিক অংশীদারদের উপর উল্লেখযোগ্যভাবে দৃষ্টি নিবদ্ধ করেছিল,” তিনি বলেছিলেন।

আমাদের নিজস্ব কোভিড অভিজ্ঞতার সবচেয়ে কঠিন মুহুর্তে পিআইও-এনআরআই সম্প্রদায়ের কাছ থেকে ভারত সরকার যে অসাধারণ প্রতিক্রিয়া পেয়েছিল তাও বিদেশ মন্ত্রী স্বীকার করেছেন।

“সুতরাং আমরা আজকে দেখা করার সাথে সাথে, আমি সত্যিই বলতে পারি যে কোভিডের সময়কালে আমরা যে সমস্ত পরীক্ষা এবং ক্লেশের মধ্য দিয়ে গিয়েছিলাম তার ফলস্বরূপ আমাদের বন্ধন আরও শক্তিশালী হয়েছে,” তিনি যোগ করেছেন।

জয়শঙ্কর ব্যাখ্যা করেছেন যে একটি ডায়াস্পোরার পরিচয় তার শিকড়ের সাথে কতটা ঘনিষ্ঠভাবে যুক্ত তা থেকে উদ্ভূত হয়। “এখানেও, আমাদের প্রচেষ্টা ছিল বিদেশে ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যের সহজ এক্সপোজারকে উত্সাহিত করার জন্য। আমাদের অনেক দূতাবাস, আসলে আমি মনে করি তাদের বেশিরভাগই এখন যোগব্যায়াম, নাচ এবং গানের ক্লাস অফার করে,” তিনি বলেছিলেন।

শেয়ার করুন