চট্টগ্রাম বুধবার, ০৮ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

৯ জানুয়ারি, ২০২৩ | ৭:০৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

দূষণ কমাতে ওয়ানটাইম প্লাস্টিক নিষিদ্ধ করছে ইংল্যান্ড

দূষণ কমাতে ওয়ানটাইম বা একক-ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য নিষিদ্ধ করছে ইংল্যান্ড। দ্য গার্ডিয়ানের এক খবরে জানানো হয়েছে, ইংল্যান্ডে প্রতি বছর প্রায় ১১০ কোটি এ ধরনের পণ্য ব্যবহার হয়। এর মাত্র ১০ শতাংশ পুনর্ব্যবহার করা হয়। ফলে সাগরে প্লাস্টিক দূষণ কমাতে এ পদক্ষেপ নিয়েছে দেশটি। 

গতকাল রবিবার (৮ জানুয়ারি) সংবাদমাধ্যম জানায়, ইংল্যান্ডের পরিবেশমন্ত্রী থেরেস কফি ওয়ানটাইম প্লাস্টিক নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছেন।

তিনি বলেছেন, একটি প্লাস্টিকের কাঁটাচামচ পচতে ২০০ বছর পর্যন্ত সময় লাগতে পারে। বেশকিছু পদক্ষেপ নেয়া হলেও আমরা জানি, এ সমস্যা সমাধানে আরো অনেক কিছুই করতে হবে। সাধারণ মানুষ চায়, এ ধরনের পণ্য ব্যবহার বন্ধ করে দেয়া হোক। তাদের আহ্বানেই আমরা এবারের পদক্ষেপটি নিয়েছি।

 

থেরেস আশা করছেন, এ পদক্ষেপ প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণ ও পরিবেশের সুরক্ষায় বড় ভূমিকা রাখবে।

গত বছর পরিবেশ বিষয়ক একটি দপ্তর ওয়ানটাইম পণ্য নিষিদ্ধ করার আহ্বান জানায়। মূলত তাদের সুপারিশেই এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। তারা বলেছে, খাবার ও পানীয়ের জন্য ব্যবহৃত প্লাস্টিকের পণ্যগুলো মহাসাগরে ব্যাপক দূষণ ঘটায়।

ওয়ানটাইম প্লাস্টিক নিষিদ্ধ করার এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন পরিবেশকর্মীরা। তবে অনেকেই বলছেন, এ নিষেধাজ্ঞা বাস্তবায়নের সুযোগ কম। তাছাড়া প্লাস্টিক দূষণের এটাই একমাত্র উৎস নয়। প্লাস্টিকের অন্যান্য উৎসগুলো বন্ধ করার দিকেও সরকারের দৃষ্টি আকর্ষণ করেন তারা। 

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট