চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

২ জানুয়ারি, ২০২৩ | ১১:৪৭ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলি সেনার গুলিতে ফের ২ ফিলিস্তিনি যুবক নিহত

ইসরায়েলি সেনাবাহিনীর রাতভর অভিযানে অধিকৃত পশ্চিম তীরে গুলিবিদ্ধ হয়ে দুই যুবক নিহত হয়েছেন। তারা হচ্ছেন- মুহাম্মাদ সামের হোশিহ (২১) ও ফুয়াদ মাহমুদ আবেদ (১৭)।

সোমবার (২ জানুয়ারি) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানিয়েছে। এর আগেরদিন (রবিবার) জেনিন শহরের কুফর দান গ্রামে অভিযান চালায় সেনাবাহিনী।

 

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিহত দু’জনের মধ্যে হোশিহকে বুকে এবং আবেদকে পেট ও হিপ জয়েন্টে গুলি করে হত্যা করা হয়। হামলায় আরও আট ফিলিস্তিনি আহত হয়েছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

এ ঘটনায় নিহত ফুইয়াদ মাহমুদ আবেদকে নিজেদের সদস্য বলে দাবি করেছে ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠী হামাস।

 

অন্যদিকে, ইসরায়েলি বাহিনী দাবি করেছে, কুফর দানে দুই ‘সন্ত্রাসীর’ বাড়ি ভেঙে ফেলার জন্য অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় বন্দুক, পাথর এবং বোমা দিয়ে আমাদের ওপর হামলা চালানো হয়। আত্মরক্ষার্থে গুলি চালালে হতাহতের ঘটনা ঘটে।

উল্লেখ্য, ২০২২ সালে পশ্চিম তীর এবং দখলকৃত পূর্ব জেরুজালেমে অন্তত ১৭১ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। যার মধ্যে অন্তত ৩০ জনেরও বেশি শিশু রয়েছে। একই সময়ের মধ্যে আহত হয়েছেন অন্তত নয় হাজার মানুষ। সে কারণে জাতিসংঘ ২০২২ সালকে ফিলিস্তিনিদের জন্য ১৬ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক বছর হিসেবে চিহ্নিত করেছে।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট