চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

২ জানুয়ারি, ২০২৩ | ১০:৩২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

দেশে বিশ্বব্যাংকের নতুন ডিরেক্টর সেক

বিশ্বব্যাংকের পরবর্তী কান্ট্রি ডিরেক্টর হিসেবে বাংলাদেশ ও ভুটানে আবদৌলায়ে সেককে নিয়োগ দেওয়া হয়েছে। এর আগে সেনেগালের এ নাগরিক ক্যামেরুন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, গিনি, গ্যাবন ও কঙ্গো প্রজাতন্ত্রে কান্ট্রি ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সোমবার (২ জানুয়ারি) বিশ্বব্যাংকের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

 

সংস্থাটি জানিয়েছে, সেক সেনেগালের অর্থ মন্ত্রণালয়ের একজন অর্থনীতিবিদ ছিলেন যেখানে তিনি জাতীয় হিসাব, সামষ্টিক অর্থনৈতিক পূর্বাভাস এবং অর্থনৈতিক পরিকল্পনার প্রস্তুতির তদারকি করতেন। তিনি অরগানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) সঙ্গে এন্ডোজেনাস প্রবৃদ্ধি, আর্থিক ব্যবস্থা এবং সম্পদ বরাদ্দ সংক্রান্ত একটি গবেষণা কার্যক্রমের পরামর্শক ছিলেন।

প্যারিসের গ্র্যাজুয়েট স্কুল অব ইকোনমিকস, স্ট্যাটিস্টিকস অ্যান্ড ফিন্যান্স থেকে উন্নয়ন অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন আবদৌলায়ে সেক। তিনি আফগানিস্তানে বিশ্বব্যাংকের অপারেশন ম্যানেজার, মিয়ানমার ও মলদোভায় বিশ্বব্যাংকের কান্ট্রি ম্যানেজার ছিলেন। অর্থনৈতিক সংস্কার, প্রবৃদ্ধি কৌশল এবং উন্নয়ন নীতি ঋণ দেওয়ার জন্য সিনিয়র অর্থনীতিবিদসহ আরও কয়েকটি পদে দায়িত্ব পালন করেছেন।

 

২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত টোকিওতে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) ক্রেডিট রিস্ক অ্যানালাইসিস ডিপার্টমেন্টের উপদেষ্টা হিসেবে কাজ করেছেন আবদৌলায়ে সেক। জাইকার সামগ্রিক ক্রেডিট ঝুঁকি বহন করার ক্ষমতা পরিচালনায় কৌশলগত পরামর্শও দিয়েছেন তিনি।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট