চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শ্রীনগরে জি২০ বৈঠক ভারতের জন্য একটি বড় বিজয়

আন্তর্জাতিক ডেস্ক

২৫ ডিসেম্বর, ২০২২ | ৪:৪২ অপরাহ্ণ

কেন্দ্রীয় সরকার ২০২৩ সালে জম্মু ও কাশ্মীরের শ্রীনগরে G20 সভাগুলির একটি পরিচালনা করবে যা কেন্দ্রশাসিত অঞ্চলে শান্তি ও নিরাপত্তা ফিরিয়ে আনার পক্ষে কথা বলে।
ভারত ‌১ ডিসেম্বরে G20-এর সভাপতিত্ব গ্রহণ করেছে। তার সভাপতিত্বের সময়, ভারত 32টি ভিন্ন কর্মধারা জুড়ে 50টিরও বেশি শহরে 200টিরও বেশি বৈঠকের আয়োজন করবে। G20 হল বিশ্বের 20টি প্রধান উন্নত ও উন্নয়নশীল অর্থনীতির একটি আন্তঃসরকারি ফোরাম, এটিকে আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার প্রধান ফোরাম করে তুলেছে।
G20 নেতাদের শীর্ষ সম্মেলনের শীর্ষ ইভেন্টটি ৯ এবং ১০ সেপ্টেম্বর-২০২৩ তারিখে জাতীয় রাজধানীতে অনুষ্ঠিত হবে, যখন 200টি অন্যান্য ইভেন্ট দেশের বিভিন্ন অংশে অনুষ্ঠিত হবে।
1990 থেকে 2019 সাল পর্যন্ত, পাকিস্তান এবং কাশ্মীরে তার এজেন্টরা উপত্যকায় অনুষ্ঠিত যে কোনও জাতীয় বা আন্তর্জাতিক অনুষ্ঠানকে ব্যর্থ করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করেছিল, কিন্তু 5 আগস্ট, 2019-এ ধারা 370 বাতিল করার পরে, পরিস্থিতি বদলে যায় বিচ্ছিন্নতাবাদী এবং সন্ত্রাসবাদীরা যারা ব্যবহার করত। বিশেষ অনুষ্ঠানে কাশ্মীরকে জিম্মি করে রাখা হয়েছে।
5 আগস্ট, 2019 পর্যন্ত, পাকিস্তানের পৃষ্ঠপোষকতা করা বিচ্ছিন্নতাবাদীরা কাশ্মীরে সরকার কর্তৃক পরিকল্পিত ইভেন্টগুলিকে ব্যাহত করতে ব্যবহার করত।
যখন 2019 সালে ভারতীয় সংবিধানের 370 অনুচ্ছেদ বাতিল করা হয়েছিল, তখন নিরাপত্তা বাহিনী এবং তদন্তকারী সংস্থাগুলিকে উপত্যকায় সন্ত্রাসবাদী এবং তাদের সমর্থকদের বিরুদ্ধে চূড়ান্ত হামলা চালানোর নির্দেশ দেওয়া হয়েছিল।
রিপোর্ট অনুসারে, হুররিয়াত কনফারেন্সের দুটি উপদল – একটি হুররিয়াত হকের নেতৃত্বে, প্রয়াত সৈয়দ আলী শাহ গিলানি এবং আরেকটি হুরিয়ত মধ্যপন্থী মিরওয়াইজ উমর ফারুক – এর অস্তিত্ব বন্ধ হয়ে গেছে।

জম্মু ও কাশ্মীর লিবারেশন ফ্রন্ট, জামাত-ই-ইসলামী এবং অন্যান্য দল, যারা বিচ্ছিন্নতাবাদ এবং রাষ্ট্রদ্রোহ প্রচারের জন্য পরিচিত, 14 ফেব্রুয়ারি, 2019-এর পুলওয়ামা সন্ত্রাসী হামলার পরে নিষিদ্ধ করা হয়েছিল, যাতে 40 আধাসামরিক CRPF সদস্য নিহত হয়েছিল।
নিরাপত্তা বাহিনী পলাতক সন্ত্রাসীদের ঘিরেও ফাঁদ শক্ত করেছে যারা গ্রেনেড নিক্ষেপ করত, রাষ্ট্রীয় স্থাপনায় হামলা করত এবং নিরপরাধদের হত্যা করত।
G20 সভার জন্য একটি ভেন্যু হিসেবে শ্রীনগরকে বেছে নেওয়ার আরেকটি কারণ হল গত 11 মাসে কেন্দ্রশাসিত অঞ্চলে প্রায় 1.62 কোটি পর্যটকের সমাগম, যা স্বাধীনতার পর থেকে সর্বোচ্চ।
কাশ্মীরের জনগণ জে-কে-এর স্থিতাবস্থার পরিবর্তনের জন্য ইতিবাচকভাবে সাড়া দিয়ে নয়া দিল্লিকে কেন্দ্রশাসিত অঞ্চলে উন্নয়ন প্রক্রিয়া ত্বরান্বিত করতে উত্সাহিত করেছিল। যে প্রকল্পগুলো গত বহু বছর ধরে অচলাবস্থায় ছিল সেগুলো সম্পন্ন হয়েছে এবং অনেক নতুন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

এটি উল্লেখ করা প্রাসঙ্গিক যে যেখানে শ্রীনগরে নির্ধারিত G20 বৈঠক ভারতের জন্য একটি বড় বিজয়, সেখানে এটি পাকিস্তানের জন্য একটি বড় ধাক্কা কারণ G20 বিশ্বের বৃহত্তম উন্নত এবং উদীয়মান অর্থনীতি নিয়ে গঠিত, যা বিশ্বের জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ প্রতিনিধিত্ব করে, প্রতি 85 জন। বৈশ্বিক মোট দেশজ উৎপাদনের শতকরা ৮০ ভাগ, বৈশ্বিক বিনিয়োগের ৮০ ভাগ এবং বৈশ্বিক বাণিজ্যের ৭৫ ভাগের বেশি।
শ্রীনগরে G20 বৈঠকের ঘোষণায় পাকিস্তান তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিল, যা শেষ পর্যন্ত অংশগ্রহণকারীদের দ্বারা উপেক্ষা করা হয়েছিল।
প্রতিনিধিরা তারপরে এখানে ডাল লেক, নিশাত বাগ, শালিমার বাগ, পাহলগাম এবং গুলমার্গ সহ বিভিন্ন পর্যটন গন্তব্য পরিদর্শন করবেন এবং হিমালয় রেঞ্জের রন্ধনসম্পর্কীয় আনন্দও উপভোগ করবেন।
বৈঠকের উদ্দেশ্য হল সফরকারী প্রতিনিধিরা “রিয়েল কাশ্মীর” এর অভিজ্ঞতা নিশ্চিত করা যা তিন বছরে দেশের দ্রুততম বর্ধনশীল অঞ্চলগুলির মধ্যে একটি হিসাবে আবির্ভূত হয়েছে৷
উচ্চশিক্ষা বিভাগ জম্মু ও কাশ্মীর জুড়ে বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানে G20-এর উপর সেমিনার পরিচালনা করবে যাতে শিক্ষার্থীদের এই সম্মেলনের গুরুত্ব সম্পর্কে সচেতন করা যায়। (এএনআই)

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট