চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

২৪ ডিসেম্বর, ২০২২ | ১০:২৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

৫ দেশের নাগরিকদের ভারতে করোনা পরীক্ষা বাধ্যতামূলক

নতুন করে মহামারি করোনাভাইরাসের প্রকোপের কারণে কড়াকড়ি আরোপ করেছে ভারত। চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং ও থাইল্যান্ড থেকে ভারতে যাওয়া যাত্রীদের ক্ষেত্রে করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হবে।

শনিবার (২৪ ডিসেম্বর) দেশটির স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবীয় এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

তিনি বলেন, পাঁচ দেশের যাত্রীদের আরটিপিসিআর পরীক্ষা করা হবে। ‘পজিটিভ’ যাত্রীদের কোয়ারেন্টিনে থাকতে হবে। এই দেশগুলো থেকে আসা যাত্রীদের ‘নেগেটিভ’ কোভিড সার্টিফিকেট বাধ্যতামূলকভাবে দেখাতে হবে। বিমানে ওঠার আগেই এই দেশের যাত্রীদের ‘এয়ার সুবিধা’ পোর্টালে ফরম পূরণ করতে হবে। তাতে স্বাস্থ্য সম্পর্কিত তথ্য জানাতে হবে।

 

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কোভিড শুরু হওয়ার সময় সরকারের বিরুদ্ধে ঢিলেমির বিস্তর অভিযোগ উঠেছিল। ওই সময় বলা হয়, সরকার প্রথম দিকে এই সংক্রমণের গুরুত্ব উপলব্ধি করতে পারেনি। সেই অভিযোগ যাতে এবার শুনতে না হয়, সে জন্য সরকার সতর্ক। তবে সংক্রমণ এখনও উদ্বেগজনক নয় উল্লেখ করে যেকোন পরিস্থিতির জন্য রাজ্যগুলোকে প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছেন মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব মনোহর আগনানি।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে ছয় দফা নির্দেশিকা পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, রাজ্যের বিমানবন্দরকে সতর্ক থাকতে হবে। চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং ও থাইল্যান্ড থেকে আসা যাত্রীদের ‘নেগেটিভ’ কোভিড সনদ আছে কি না, নিশ্চিত করতে হবে। কারও মধ্যে কোনো রকম উপসর্গ দেখা দিলে বা পরীক্ষায় সংক্রমণ ধরা পড়লে কোয়ারেন্টিনে থাকতে বাধ্য করতে হবে। অক্সিজেনের ঘাটতি যাতে না দেখা যায়, সেজন্য এখন থেকেই তৈরি থাকতে হবে। অক্সিজেন তৈরি সংস্থাদের সচল রাখতে হবে, যাতে দ্রুত পরিস্থিতির মোকাবিলা করা যায়। অক্সিজেন বিশুদ্ধ কি না, তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডার তৈরির দিকেও নজর রাখতে বলা হয়েছে।

 

পূর্বকোণ/ এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট