চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

২২ ডিসেম্বর, ২০২২ | ১:৪০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

চীনসহ সারাবিশ্বে করোনার প্রাদুর্ভাব, ‘খুব উদ্বিগ্ন’ ডব্লিউএইচও

সম্প্রতি চীনসহ সারাবিশ্বে করোনাভাইরাসের প্রকোপ বেড়েছে। এতে খুবই উদ্বিগ্ন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একইসঙ্গে নতুন করে বিভিন্ন দেশে বিধি-নিষেধ আরোপ করা হচ্ছে।

বুধবার (২১ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও‘র প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস জানান, চীনের করোনা পরিস্থিতি নিয়ে তিনি ‘খুব উদ্বিগ্ন’। আর তাই চীনে বর্তমান সংক্রমণের জেরে অসুস্থ ব্যক্তিদের রোগের তীব্রতা, হাসপাতালে ভর্তি এবং নিবিড় পরিচর্যার প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য আবেদন জানাচ্ছি।

 

ডব্লিউএইচওর জরুরি অবস্থা বিভাগের পরিচালক মাইক রায়ান বলছেন, ‘বলা হচ্ছে, চীনে আইসিইউতে তুলনামূলকভাবে কম সংখ্যক রোগীকে যেতে হচ্ছে, তবে মনে করা হচ্ছে চীনের আইসিইউগুলো রোগীতে পূর্ণ হয়ে যাচ্ছে। আমি বলতে চাই না যে, চীন ইচ্ছা করেই আমাদের সামনে প্রকৃত তথ্য তুলে ধরছে না। আমি মনে করি, তারা (চীন) বর্তমান চিন্তা বা প্রবণতা থেকে পিছিয়ে রয়েছে।’

তিনি আরও বলেন, গত কয়েক সপ্তাহ ধরে চীনে টিকা দেওয়ার হার বেড়েছে। তবে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট রুখতে দেশটি আগামী সপ্তাহগুলোতে পর্যাপ্ত টিকা দিতে সক্ষম হয় কিনা তা দেখতে হবে। ডব্লিউএইচও (চীনকে) ভ্যাকসিন আমদানি করার কাজকে উৎসাহিত করবে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন ব্যবস্থাও খুঁজে বের করবে যেখানে যতটা সম্ভব ভ্যাকসিন তৈরি করা যায়।

এদিকে, জাপান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, জার্মানি, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রেও ভাইরাসটিতে আক্রান্তের হার বাড়ছে। বুধবার (২১ ডিসেম্বর) জাপানে ১ লাখ ৯০ হাজার, দক্ষিণ কোরিয়ায় প্রায় ৯০ হাজার, ফ্রান্সে প্রায় ৭২ হাজার, জার্মানিতে ৫৩ হাজার এবং আর ব্রাজিলে ৫০ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছে।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট