চট্টগ্রাম শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

১৭ ডিসেম্বর, ২০২২ | ৪:২২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

জম্মু ও কাশ্মীরে ৪০৬ কোটি টাকার ৮০টি প্রকল্প সম্পন্ন হয়েছে

জম্মু ও কাশ্মীরের তিনটি শহরে অটল মিশন ফর রিজুভেনেশন অ্যান্ড আরবান ট্রান্সফরমেশন (AMRUT) এর অধীনে 406 কোটি টাকা ব্যয়ে ৮০টি প্রকল্প সম্পন্ন হয়েছে।

25 জুন, 2015 এ, AMRUT স্কিমটি জম্মু, শ্রীনগর এবং অনন্তনাগ সহ সারা দেশে 500টি শহরে চালু করা হয়েছিল। প্রকল্পের উদ্দেশ্য ছিল শহরগুলির মধ্যে জল সরবরাহ, নিরাপত্তা, নিষ্কাশন, সবুজ স্থান, পার্ক এবং অ-মোটরচালিত শহুরে পরিবহনের মতো অবকাঠামো বিকাশ করা।

AMRUT প্রকল্পগুলির অগ্রগতি সম্পর্কিত কেন্দ্রীয় আবাসন ও নগর উন্নয়ন মন্ত্রকের নথি অনুসারে, জম্মু ও কাশ্মীরের তিনটি মিশন শহরে 405.79 কোটি টাকার মোট 80টি প্রকল্প সম্পন্ন হয়েছে, যখন 24টি কাজের চুক্তি দেওয়া হয়েছে। 194.22 কোটি টাকার প্রকল্পে শীঘ্রই কাজ শুরু হবে, কারণ মন্ত্রক চায় যে সেগুলি তাড়াতাড়ি শেষ হোক।

যতটা পয়ঃনিষ্কাশন এবং সেপ্টেজ সংযোগ সম্পর্কিত, রাজ্য বার্ষিক কর্ম পরিকল্পনায় (SAAP) 2,65,802 সংযোগের লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল। তিনটি মিশন সিটিতে মোট 66,500টি নতুন পয়ঃনিষ্কাশন সংযোগ প্রদান করা হয়েছে এবং মোট 2,64,642টি পরিবারকে পৃথক ব্যবস্থাপনার আওতায় আনা হয়েছে।

গ্রিন স্পেস ডেভেলপমেন্টের আওতায় পাঁচ একর জমিতে 13টি পার্ক প্রকল্পের কাজ শেষ হয়েছে এবং একটি পার্কের কাজ বাকি রয়েছে। একইভাবে, তিনটি মিশন শহরে 122টি জলাবদ্ধতা পয়েন্ট নিয়ে মোট 32টি নিষ্কাশন প্রকল্প সম্পন্ন হয়েছে এবং 57টি জলাবদ্ধতা পয়েন্ট সহ চারটি নিষ্কাশন প্রকল্প বর্তমানে সমাপ্তির অধীনে রয়েছে।

মোট 13টি গ্রিন মোবিলিটি প্রকল্প সম্পন্ন হয়েছে এবং অন্য চারটি পুরোদমে চলছে এবং এই তিনটি শহরে মোট 1,43,710টি স্ট্রিটলাইট প্রতিস্থাপন করা হয়েছে একটি আনুমানিক লক্ষ্যমাত্রা 1,22,000। অধিকন্তু, AMRUT শহর সহ 43টি নগর স্থানীয় সংস্থার এখন অনলাইন বিল্ডিং অনুমতি ব্যবস্থা রয়েছে।

AMRUT-এর অ-মোটরচালিত শহুরে পরিবহন উপাদানের অধীনে, 8.03 কিলোমিটারের লক্ষ্যের বিপরীতে 7.67 কিলোমিটার পথচারী রুট তৈরি করা হয়েছে এবং 3.97 কিলোমিটার লক্ষ্যের বিপরীতে 3.60 কিলোমিটার ডেডিকেটেড সাইকেল ট্র্যাক সম্পন্ন হয়েছে। এ ছাড়া ৪৫,৮৮৭ বর্গমিটার লক্ষ্যমাত্রার বিপরীতে ৪২,০৯৯ বর্গমিটার বিশেষ পার্কিং সুবিধা তৈরি করা হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট