চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

১৮ ডিসেম্বর, ২০২২ | ২:০১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বকাপ ফাইনালে শান্তির বার্তা দিতে জেলেনস্কির অনুরোধ, ফিফার প্রত্যাখ্যান

বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচ শুরুর আগে ভার্চ্যুয়ালি হাজির হয়ে শান্তির বার্তা দিতে ফিফাকে অনুরোধ জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বিশ্ব ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থা সেটি প্রত্যাখ্যান করেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে। এক প্রতিবেদনে বলা হয়, জেলেনস্কি খেলার আগে কাতারের স্টেডিয়ামে ভক্তদের কাছে ভিডিওর মাধ্যমে একটি বার্তা দিতে চেয়েছিলেন, কিন্তু ফিফার কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া দেখে তিনি অবাক হয়েছেন। তবে ইউক্রেন ও বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটির মধ্যে এখনও আলোচনা চলছে।

 

ইউক্রেনের প্রেসিডেন্ট বিশ্বমঞ্চে সরকারি ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বারবার শান্তি ও সহায়তার আবেদন করে আসছেন। ইতিমধ্যে তিনি ইসরায়েলের পার্লামেন্ট, যুক্তরাষ্ট্রের কংগ্রেস, গ্র্যামি অ্যাওয়ার্ডস, কান চলচ্চিত্র উৎসব এবং জি-২০ সম্মেলনে ভার্চ্যুয়ালি বক্তব্য রেখেছেন। সর্বশেষ গত মঙ্গলবার যুক্তরাজ্যের হাউস অব কমন্সে ভার্চ্যুয়ালি ভাষণ দেন জেলেনস্কি।

অন্যদিকে, কাতার বিশ্বকাপে রাজনৈতিক বার্তা দেওয়া বন্ধে কঠোর অবস্থান নিয়েছে ফিফা। এলজিবিটিকিউ গোষ্ঠী ও অভিবাসী শ্রমিকদের সঙ্গে কাতারের আচরণ নিয়ে বিশ্বকাপ শুরুর আগের সপ্তাহগুলোয় সমালোচনা শুরু হয়।

 

তবে কাতারের সমালোচকদের পাল্টা তিরস্কার করেন ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনো। তিনি ইউরোপ ও পশ্চিমাদের বিরুদ্ধে ভণ্ডামির অভিযোগ আনেন।

কাতার বিশ্বকাপ ফুটবলের ফাইনাল আজ রাত ৯টায় শুরু হবে। ২০১৮ বিশ্বকাপের রাউন্ড সিক্সটিনের পর এ ম্যাচে মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও আর্জেন্টিনা। সেই ম্যাচে আলবিসেলেস্তাদের ৪-২ গোলে হারিয়েছিল এমবাপ্পেরা।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট