চট্টগ্রাম রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

১৫ ডিসেম্বর, ২০২২ | ৩:৪০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্য থেকে ৬ কূটনীতিককে ফিরিয়ে নিল চীন

যুক্তরাজ্যের ম্যানচেস্টারে অবস্থিত চীনা কনস্যুলেটের ভেতরে স্বাধীনতাপন্থী এক বিক্ষোভকারীর ওপর হামলার ঘটনায় দেশটি থেকে ছয় কূটনীতিক সরিয়ে নিয়েছে চীন। এর মধ্যে এক জ্যেষ্ঠ কূটনীতিকও রয়েছেন। হামলার দুমাস পর এমন পদক্ষেপ নিল চীনা সরকার। খবর বিবিসির।

 

ওই ঘটনার পর যুক্তরাজ্য কূটনৈতিক দায়মুক্তির অধিকার ছেড়ে দিতে চীনের প্রতি অনুরোধ জানিয়েছিল, যেন গোয়েন্দারা গত অক্টোবরের ঘটনা সম্পর্কে কূটনৈতিকদের জিজ্ঞাসাবাদ করতে পারে। ছয়জনের কেউই এখন বিচারের মুখোমুখি না হওয়ায় যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি হতাশা প্রকাশ করেছেন।

ওই ছয়জনের মধ্যে আছেন- কনসাল জেনারেল ঝেং জিয়াউয়ান। একজন বিক্ষোভকারীকে মারধরের অভিযোগ আছে তার বিরুদ্ধে, যদিও বিষয়টি তিনি অস্বীকার করেছেন।

 

এ ঘটনার পর ব্রিটেনের হাউস অব কমন্সে দেশটির সংসদ সদস্য অ্যালিসিয়া কেয়ার্নস অভিযোগ করেছিলেন, চীনের কনসাল জেনারেল ঝেং জিয়াউয়ান শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের পোস্টার টেনেছিঁড়ে ফেলেছেন। অর্থাৎ কনসাল জেনারেল ঝেং হামলার ঘটনায় জড়িত।

 

এ ঘটনার পর চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছিলেন, লোকজন বেআইনিভাবে অফিস চত্বরে প্রবেশ করেছিল। যেকোনো দেশের কূটনীতিকেরাই তাদের অফিস চত্বরে বিক্ষোভ দমাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে থাকেন।

 

গত ১৬ অক্টোবর ম্যানচেস্টারের চীনা কনস্যুলেটের সামনে বিক্ষোভ করেন হংকংয়ের স্বাধীনতাপন্থীরা। এ সময় বব চেন নামে এক বিক্ষোভকারীকে জোর করে কনস্যুলেটের ভেতরে নেয় চীনের কূটনীতিকরা। সেখানে তাকে মারধর করা হয়। পরে ব্রিটিশ পুলিশ ও অন্য বিক্ষোভকারীদের সহায়তায় তাকে উদ্ধার করা হয়।

 

একজন কনজারভেটিভ এমপিও এ অভিযোগ করেছিলেন। ঝেং পরে সাংবাদিকদের বলেছেন, ‘তিনি তার সহকর্মীদের রক্ষা করার চেষ্টা করছেন। বব আমার দেশকে, আমার নেতাকে গালি দিচ্ছেন। আমি মনে করি, এটা আমার কর্তব্য।’

 

এদিকে লন্ডনে চীনা দূতাবাসের মুখপাত্র গতকাল বুধবার বলেছেন, যুক্তরাজ্য তাদের কর্মীদের রক্ষা করতে ব্যর্থ হয়েছে।

 

চীন বলছে, ঝেং জিয়াউয়ানের মেয়াদ শেষ হওয়ার পর চীনে ফিরে এসেছেন। চীনা কনস্যুলার কর্মকর্তাদের স্বাভাবিক আবর্তনের নিয়মেই তিনি চীনে ফিরেছেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট