চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

১৫ ডিসেম্বর, ২০২২ | ১১:১৭ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্য ছাড়লেন চীনের ৬ কূটনীতিক

এশিয়ার দেশ চীন যুক্তরাজ্য থেকে নিজেদের ছয় কূটনীতিককে দেশে ফিরিয়ে নিয়েছে । প্রায় দুই মাস আগে যুক্তরাজ্যের ম্যানচেস্টারে অবস্থিত চীনের কনস্যুলেটের কর্মকর্তা এবং কয়েকজন বিক্ষোভকারীর মধ্যে হাতাহাতি হয়। সেই ঘটনার জেরেই কূটনীতিকদের ফিরিয়ে নিয়ে গেল দেশটি। খবর বিবিসির।

চলতি বছরের ১৫ অক্টোবর ম্যানচেস্টার শহরে অবস্থিত চীনের কনস্যুলেটের সামনে জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেন কিছু প্রবাসী চীনা বিক্ষোভকারী। ওই সময় তাদের মারধর করেন চীনের কনস্যুলেটের কর্মকর্তারা।

জানা যায়, বিক্ষোভকারীরা ছিলেন হংকংয়ের গণতন্ত্রপন্থী আন্দোলনকারী। ওই দিন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান ও তার বিকৃত ছবি প্রদর্শন করেন তারা। এই ঘটনায় ক্ষিপ্ত হয়ে কনস্যুলেট ভবন থেকে বের হয়ে আসেন কয়েকজন কর্মকর্তা। তারা বিক্ষোভকারীদের মারধর ও টানা হেঁচড়া করেন।

এ ঘটনার পর তদন্ত শুরু করে যুক্তরাজ্যের পুলিশ। তারা মোট ছয় কর্মকর্তাকে অভিযুক্ত করে। এ বিষয়ে আরও তদন্ত করতে ওই ছয়জনকে জিজ্ঞাসাবাদ করতে চেয়েছিল তারা। যার মধ্যে রয়েছেন কনস্যুল জেনারেল ঝেং শিউয়ান।

তবে বিদেশি কূটনীতিক হওয়ায় তাদের গ্রেপ্তার বা জিজ্ঞাসাবাদ করার ক্ষমতা ছিল না পুলিশ এবং যুক্তরাজ্যের সরকারের। এ কারণে ওই ছয় কূটনীতিকের ‘বিশেষ সুবিধা’ তুলে নিতে চীন সরকারকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল যুক্তরাজ্যের সরকার। যেন তাদের জিজ্ঞাসাবাদ করা যায়। যদি এই সময়ের মধ্যে চীন ওই ছয় কর্মকর্তার বিশেষ সুবিধা রদ না করত তাহলে তাদের অবাঞ্চিত ঘোষণা করত যুক্তরাজ্য। কিন্তু সেই সুযোগ না দিয়ে অভিযুক্ত কূটনীতিকদের দেশে ফিরিয়ে নিয়ে গেছে শি জিনপিং প্রশাসন।

এদিকে চীন কূটনীতিকদের ফিরিয়ে নেওয়ায় ক্ষোভ ঝেড়েছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি। তিনি বলেছেন, ‘আমি হতাশ কারণ এসব কর্মকর্তারা বিচারের মুখোমুখি হয়নি।’

তবে চীন দাবি করেছে, কনস্যুল জেনারেল ঝেং শিউয়াংয়ের দায়িত্বের মেয়াদ শেষ হয়েছে এ কারণে তিনি ফিরে গেছেন। সূত্র: বিবিসি

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট