চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

১২ ডিসেম্বর, ২০২২ | ২:৩২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে বিক্ষোভ : আরও একজনের মৃত্যুদণ্ড কার্যকর

ইরানে গত তিন মাস ধরে সরকারবিরোধী বিক্ষোভের ঘটনায় আটক আরও একজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সরকার। মাশহাদ শহরে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরকৃত ব্যক্তির নাম মজিদ রেজা রাহনাওয়ার্দ।

সোমবার (১২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

বিষয়টি নিশ্চিত করেছেন ইরানের বিচার বিভাগ।

 

প্রসঙ্গত, নিরাপত্তা বাহিনীর দুই সদস্যকে ছুরিকাঘাতে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হন তিনি। এর আগে বিক্ষোভের সঙ্গে সম্পৃক্তের ঘটনায় মোহসেন শেখারির প্রথম ফাঁসি কার্যকর করা হয় বৃহস্পতিবার। তার ফাঁসিকে কেন্দ্র করে বিশ্বজুড়ে নিন্দার মধ্যে আরও একজনকে দেওয়া হলো।

ইরানে এসব ঘটনায় যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি সতর্ক করে বলেন, দেশটির জনগণের বিরুদ্ধে ইরানের শাসকদের সংঘটিত ঘৃণ্য সহিংসতার দিক থেকে চোখ ফেরাতে পারবে না বিশ্ব।

উল্লেখ্য, ইরানের কঠোর পোশাকবিধি অমান্য করায় গ্রেপ্তার করা হয় ২২ বছর বয়সী কুর্দি নারী মাহশা আমিনিকে। গ্রেপ্তারের পর ১৬ সেপ্টেম্বর হাসপাতালে তার মৃত্যু হয়। তার মৃত্যুর পর থেকে দেশটির পোশাকবিধির বিরোধিতা ও হত্যাকাণ্ডের বিচারের দাবিতে ইরানে ছড়িয়ে পড়ে বিক্ষোভ। চলমান প্রতিবাদে বিক্ষোভকারীদের জ্বালানো আগুনে অনেক নারী তাদের হিজাব পোড়ান, যা শাসকদের প্রতি প্রকাশ্য অবাধ্যতার সুনির্দিষ্ট চিত্র হাজির করছে।

 

আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, গত সেপ্টেম্বর থেকে চলা আন্দোলনে নিরাপত্তা বাহিনীর হাতে প্রায় ৪০০ মানুষ নিহত হন। তবে সরকারের, নিহতের সংখ্যাটা প্রায় ৩০০ হবে।

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট