চট্টগ্রাম শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী, ২০২৩

১১ ডিসেম্বর, ২০২২ | ২:৩৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

এবার রাশিয়ার সামরিক ব্যারাকে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলা

রুশ সেনাদের অবস্থান লক্ষ্য করে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইউক্রেন। ইউক্রেনের দক্ষিণাঞ্চল মেলিতোপোল ও ক্রিমিয়া রুশ সামরিক ব্যারাকে এই পৃথক হামলা চালানো হয়।

রবিবার (১১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। শনিবার সন্ধ্যায় এই হামলার ঘটনা ঘটে।

প্রতিবেদনে বলা হয়, মেলিতোপোলে হিমার্স রকেট লঞ্চার ব্যবহার করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইউক্রেনীয় সেনারা। চলতি বছরের মার্চে জাপোরিঝিয়ার পার্শ্ববর্তী শহর মেলিতোপোল দখল করে রুশ বাহিনী। এরপর থেকে সেখানে শক্ত ঘাঁটি গেড়েছে তারা।

 

এ ব্যাপারে রাশিয়ার নিয়োগকৃত কর্মকর্তা জানান, শনিবার শহরটিতে চারটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এতে চারজন নিহত ও ১০ জন আহত হয়েছেন। রাতের খাবার খাওয়ার সময় এ ঘটনা ঘটে।

এছাড়া মেলিতোপোলের নির্বাসিত মেয়র ইভান ফেদেরোভ একাধিক বিস্ফোরণের তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ইউক্রেনের ছোড়া ক্ষেপণাস্ত্র একটি চার্চে আঘাত হেনেছে, যেখানে অবস্থান করছিল রুশ সেনারা। ইউক্রেনের এ হামলায় অন্তত ২০০ রুশ সেনা নিহত হয়েছেন বলে তিনি সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে দাবি করেছেন।

 

গত সপ্তাহে রাশিয়ার ভেতর একটি বিমান ঘাঁটিতে ড্রোন হামলা চালায় ইউক্রেন। এ ঘটনার পর ইউক্রেনজুড়ে হামলা জোরদার করে রাশিয়া। এরপর ইউক্রেনও তাদের পাল্টা-হামলার তীব্রতা বাড়িয়েছে।

এর আগে শনিবার ইউক্রেনের কর্মকর্তারা জানান বন্দর নগরী ওডেসার বিদ্যুৎ কেন্দ্রে হামলা চালিয়েছে রুশ সেনারা। এতে ১৫ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। ওডেসায় হামলার পরই মেলিতোপোলে ইউক্রেনের সেনাদের হামলার বিষয়টি সামনে আসে।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন