চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

১১ ডিসেম্বর, ২০২২ | ১:৩৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

৩ মাসে ১৫ বার বিদেশি রাষ্ট্রদূতকে তলব করল ইরান

ইরানে নীতি পুলিশের হেফাজতে মাহশা আমিনি নিহতের ঘটনার পর থেকে তীব্র বিক্ষোভ শুরু হয়। চলমান এই ইস্যুতে পশ্চিমা রাষ্ট্রসমূহের ইন্ধনের অভিযোগে গত তিন মাসের কম সময়ের মধ্যে ১৫ বার বিদেশি রাষ্ট্রদূত তলব করেছে দেশটি।

সর্বশেষ শনিবার (১০) ব্রিটিশ রাষ্ট্রদূত সাইমন শেরক্লিফকে তলব করে তেহরান। এর আগেরদিন (শুক্রবার) জার্মান রাষ্ট্রদূত হান্স-উডো মুজেলকে তলব করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। সংবাদ সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

 

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানায়, ইরানের বিরুদ্ধে নজিরবিহীন চাপ সৃষ্টির পরিপ্রেক্ষিতে দেশটিতে নিযুক্ত বিদেশি রাষ্ট্রদূত তলব করে তেহরান কূটনৈতিক প্রতিক্রিয়া দেখিয়েছে। সন্ত্রাস ও অস্থিরতায় যুক্তরাজ্যের সমর্থন এবং ইরানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা জারির প্রতিবাদ জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত ১০ সপ্তাহে তেহরান যে রাষ্ট্রদূতদের তলব করেছে, তাদের প্রায় সবাই পশ্চিমা দেশের। এখন পর্যন্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে পাঁচবার এবং জার্মান রাষ্ট্রদূতকে চারবার তলব করা হয়েছে।

উল্লেখ্য, কঠোর বিধি মেনে হিজাব না পরার অভিযোগে গত ১৩ সেপ্টেম্বর রাজধানী তেহরানে কুর্দি তরুণী মাহশা আমিনিকে (২২) গ্রেপ্তার করে নীতি পুলিশ। গ্রেপ্তারের পর পুলিশি হেফাজতে ১৬ সেপ্টেম্বর তিনি মারা যান। নির্যাতনে মাহশার মৃত্যু হয়েছে দাবি করে ইরানের মানুষ রাস্তায় নেমে আসেন। তার মৃত্যুকে কেন্দ্র করে শুরু হওয়া বিক্ষোভ ইরানজুড়ে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় তিন শতাধিক মানুষের মৃত্যু, কয়েকজনের মৃত্যুদণ্ড এবং একজনের মৃত্যু কার্যকর করার কথা জানিয়েছে মানবাধিকার কর্মীরা। যদিও চলমান বিক্ষোভকে ‘দাঙ্গা’ বলে অভিহিত করে আসছে তেহরান।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট