চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদনকেন্দ্রে হামলা অব্যাহত থাকবে : পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

৯ ডিসেম্বর, ২০২২ | ১১:৪৬ পূর্বাহ্ণ

রাশিয়ায় ইউক্রেনীয় বাহিনীর হামলার জবাবে ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র ও সরবরাহ ব্যবস্থায় আরও হামলা হবে বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) ক্রেমলিনে এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রুশ প্রেসিডেন্ট বলেন, প্রতিবেশী একটি দেশের বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ ব্যবস্থায় হামলার জন্য যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো আমাদের ব্যাপক সমালোচনা করছে। হ্যাঁ, আমরা হামলা করেছি সত্য। কিন্তু এটা কারা শুরু করেছিল? ইউক্রেন। ক্রিমিয়া সেতুতে ইউক্রেনীয় বাহিনীর হামলার জবাবেই রুশ বাহিনী এ হামলা চালিয়েছিল। ইউক্রেনীয় বাহিনী শুধু ক্রিমিয়া সেতুতেই হামলা চালায়নি। তারা আমাদের ক্রুস্ক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা করে সেটি অকার্যকর করে দিয়েছে, দনেতস্কে পানির সরবরাহ বন্ধ করে দিয়েছে।

 

তিনি আরও বলেন, দনেতস্কে লাখ লাখ মানুষ বাস করে। এমন একটি শহর বা প্রদেশে পানি সরবরাহ বন্ধ করে দেওয়াকে গণহত্যার পরিকল্পনার সঙ্গেই তুলনা করা চলে। অথচ পশ্চিমা দেশগুলো এসব ঘটনার কোন কিছুই এখন পর্যন্ত কোথাও উল্লেখ করেনি। তারা অন্ধভাবে রাশিয়াকে দোষী সাব্যস্ত করে যাচ্ছে।

যুদ্ধক্ষেত্রে বিপর্যয়ের মুখোমুখি হওয়ায় রুশ সৈন্যরা গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনের জ্বালানি স্থাপনাকে লক্ষ্য করে হামলা চালিয়ে যাচ্ছেন। এতে শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বড় ধরনের বিদ্যুৎ বিভ্রাটের মুখোমুখি হন ইউক্রেনীয়রা। দেশটির গড় তাপমাত্রা এখন প্রায় মাইনাস ৫ ডিগ্রি সেলসিয়াসে (২৩ ডিগ্রি ফারেনহাইট) নেমে এসেছে। এমতাবস্থায় নিজেদের গরম রাখার জন্য প্রয়োজনীয় জ্বালানি ও বিদ্যুৎ সরবরাহ না পেলে প্রাণহানী ঘটবে লাখো মানুষের।

এদিকে, ক্ষতিগ্রস্ত বিদ্যুৎকেন্দ্রগুলো মেরামতের কাজ শুরু করেছে ইউক্রেন সরকার। কিন্তু এখনও প্রায় ১৫ লাখ মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় দিন কাটাতে বাধ্য হচ্ছেন।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন