চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৯ আগস্ট, ২০১৯ | ১:০৫ এএম

ইসরাইলে অর্থ সাহায্য বন্ধ রাখতে বললেন সিনেটর স্যান্ডার্স

ইন্টারন্যাশনাল ডেস্ক : দুই মার্কিন মুসলিম নারী কংগ্রেস সদস্য ইলহান ওমর ও রাশিদা তালিবকে ইসরাইলে প্রবেশ করতে দেয়া না হলে তেলআবিবের সাহায্য বন্ধ করে দিতে হবে বলে মন্তব্য করেছেন দেশটির সিনেটর বার্নি স্যান্ডার্স।
খবর মার্কিন টিভি চ্যানেল এনবিসির। ২০২০ সালে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের সম্ভাব্য প্রার্থী তালিকায় স্যান্ডার্সের নাম রয়েছে। এনবিসি টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন এ বর্ষীয়ান নেতা বলেন, আমেরিকার কংগ্রেসের একজন সদস্য এমন একটি ভূখ-ে যেতে পারবেন না, যেটিকে আমরা শত শত কোটি ডলার সাহায্য দিই- এটি অত্যন্ত অবমাননাকর বিষয়। তাই ইসরাইল যদি নারী কংগ্রেস সদস্যদের প্রস্তাবিত সফরের অনুমতি না দেয়, তা হলে তেলআবিবকে অর্থ সাহায্য দেয়া বন্ধ করে দিতে হবে।
ডেমোক্র্যাটদলীয় ওই দুই কংগ্রেস সদস্য অতীতে ফিলিস্তিনের ওপর ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্বের সমালোচনা করার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তেলআবিব দাবি করেছে। ইহুদিবাদী রাষ্ট্রটি এই প্রথম কোনো মার্কিন কংগ্রেস সদস্যকে প্রবেশে বাধা দেয়ার সিদ্ধান্ত নিল। এমনকি আমেরিকায় ইসরাইলের স্বার্থরক্ষাকারী সংগঠন আইপ্যাকও তেলআবিবের এ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে।
অবশ্য এজন্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই মূলত: দায়ী। তিনি এর আগে এ দুজনকে ইসরাইল সফরের অনুমতি না দেয়ার জন্য ইহুদিবাদী প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছিলেন। বলাবাহুল্য ডেমোক্র্যাট সিনেটর স্যান্ডার্স ট্রাম্পের এ আহ্বানেরও তীব্র নিন্দা জানিয়েছেন।

The Post Viewed By: 252 People

সম্পর্কিত পোস্ট