চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৯ আগস্ট, ২০১৯ | ১:০৪ এএম

চুক্তিহীন ব্রেক্সিটে জ্বালানি ও ওষুধ সংকটে পড়বে যুক্তরাজ্য

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাজ্য কোনও চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে গেলে নানামুখী সংকটে পড়বে দেশটি। এমন আশঙ্কার কথাই উঠে এসেছে সংবাদমাধ্যমে ফাঁস হওয়া ব্রিটিশ সরকারের এক নথিতে।
যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম সানডে টাইমসে ফাঁস হওয়া ওই নথিতে বলা হয়েছে, শেষ পর‌্যন্ত নো-ডিল ব্রেক্সিট বা চুক্তিহীন ব্রেক্সিট কার্যকর হলে খাবার, জ্বালানি ও ওষুধ সংকটে পড়বে যুক্তরাজ্য। এছাড়া আয়ারল্যান্ড সীমান্ত নিয়েও জটিলতা তৈরি হবে।
একটি বাজে চুক্তির চেয়েও চুক্তিহীন ব্রেক্সিট আরও সংকটময় হিসেবে প্রতীয়মান হচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের আর সদস্যপদ না থাকায় ফ্রান্সের ভূখ- ব্যবহারকারী লরিগুলোকে বাড়তি নিয়ম মেনে চলতে হবে। অথচ ফরাসি নিয়ম সম্পাদন করে কার‌্যক্রম পরিচালনার প্রস্তুতি নেই ৮৫ শতাংশ লরি-র। প্রক্রিয়াগত জটিলতায় এগুলোর গন্তব্যে পৌঁছাতে তিন মাস পর‌্যন্ত সময় লাগতে পারে।
ব্রেক্সিট নিয়ে এ সপ্তাহেই ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে কথা বলবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ইউরোপীয় নেতাদের তিনি জানিয়ে দেবেন, ব্রিটিশ পার্লামেন্ট ব্রেক্সিট থেকে সরে আসতে পারে না আর চুক্তিহীন ব্রেক্সিট চাইলে অবশ্যই নতুন একটি চুক্তি করতে হবে। দৃশ্যত এ নিয়ে নিজ দেশেই রাজনীতিকদের চ্যালেঞ্জের মুখে পড়তে হবে বরিস জনসনকে।

The Post Viewed By: 72 People

সম্পর্কিত পোস্ট