চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

১৩০০ বছরের পুরনো নেকলেস মিলল কবরস্থানে

আন্তর্জাতিক ডেস্ক

৮ ডিসেম্বর, ২০২২ | ১১:৫৬ পূর্বাহ্ণ

সোনা ও মূল্যবান পাথর দিয়ে তৈরি ১ হাজার ৩০০ বছরের পুরনো একটি লেকলেস পাওয়া গেছে ইংল্যান্ডের নর্দাম্পটনের এক কবরস্থানে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অ্যাংলো সেক্সন যুগের কবরস্থানটিতে সুউচ্চ ভবন তৈরির জন্য মাটি খোঁড়ার সময় বেরিয়ে আসে এই অলংকারটি। যা সোনা এবং মূল্যবান পাথর দিয়ে তৈরি।

 

এক বিবৃতিতে যুক্তরাজ্যের মিউজিয়াম অব লন্ডন জানিয়েছে, প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, নেকলেসটি ৬৩০-৬৭০ খ্রিস্টাব্দের মধ্যে তৈরি করা হয়েছিল। এখন পর্যন্ত যুক্তরাজ্যে পাওয়া পুরনো নেকলেসগুলোর মধ্যে এটি সবচেয়ে দামি। রোমান মুদ্রা, সোনা, গার্নেট, কাঁচ, মূল্যবান পাথরের অন্তত ৩০টি দুল এবং পুঁতি ব্যবহার করে এটি তৈরি করা হয়েছিল। নেকলেসটির সবচেয়ে আকর্ষণীয় অংশ হলো চারকোণা বিশিষ্ট একটি দুল। এটি তৈরি হয়েছে লাল রঙের গার্নেট এবং সোনা দিয়ে।

প্রত্নতত্ত্ববিদরা ধারণা করছেন, যে কবরস্থান থেকে নেকলেসটি পাওয়া গেছে সেটি ধনী নারীদের ছিল অথবা রাজকীয় কবরস্থান ছিল। সেখান থেকে কারুকার্যখচিত দুটি পাত্র এবং একটি থালাও পাওয়া গেছে।

 

মহামূল্যবান এ নেকলেসটি পাওয়ার ব্যাপারে মিউজিয়াম অব লন্ডনের সাইট সুপারভাইজার লেভান্তে-বেনস বালাজেস বলেছেন, ‘যখন মাটির ভেতরে সোনার প্রথম ঝলকটি দেখা যায়, আমরা বুঝতে পেরেছিলাম এটি বিশেষ কিছু হবে। কিন্তু এটি কতটা বিশেষ সেটি বুঝিনি। এই নেকলেসটি খুব সম্ভবত কোনো খ্রিস্টান নারী দলপতির ছিল। কারণ এটিতে ক্রস চিহ্ন পাওয়া গেছে।’

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন