চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সিন্ধু নিয়ে লন্ডনে সম্মেলন: পাকিস্তানের বিরুদ্ধে ‘ইকোসাইড’ মামলা দায়েরের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক

১ ডিসেম্বর, ২০২২ | ৫:০৮ অপরাহ্ণ

বিশ্ব সিন্ধি কংগ্রেস উদ্যোগে ১৯ নভেম্বর লন্ডনে সিন্ধু বিষয়ে ৩৪তম আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সিন্ধু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে ভাষণ দেওয়ার সময়, বিশ্ব সিন্ধি কংগ্রেসের চেয়ারপারসন ডাঃ রুবিনা শেখ জোর দিয়েছিলেন যে সিন্ধু “ইতিহাসের সবচেয়ে খারাপ সময়” প্রত্যক্ষ করছে।

সম্মেলনের সময়, ওয়ার্ল্ড সিন্ধি কংগ্রেস জাতিসংঘ সহ আন্তর্জাতিক সংস্থাগুলিকে স্থানীয় ও আন্তর্জাতিক আদালতে পাকিস্তান সরকারের বিরুদ্ধে “ইকোসাইডের মামলা” দায়ের করার আহ্বান জানায়।

ডাঃ রুবিনা শেখ বলেছেন, “সিন্ধু ইতিহাসের সবচেয়ে খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। সিন্ধিদের তাদের স্বদেশের জন্য আত্মনিয়ন্ত্রণের অধিকারের জন্য একটি যৌথ, নিয়মতান্ত্রিক এবং ঐক্যবদ্ধ সংগ্রাম করতে হবে,” বিশ্ব সিন্ধি কংগ্রেস ২৩ নভেম্বর এক বিবৃতিতে ঘোষণা করেছে। ফেসবুক।

“ওয়ার্ল্ড সিন্ধি কংগ্রেস জাতিসংঘ সহ আন্তর্জাতিক সংস্থাগুলির কাছে দাবি করেছে যে ‘পাকিস্তান সরকারের বিরুদ্ধে স্থানীয় এবং আন্তর্জাতিক আদালতে ইকোসাইডের একটি মামলা দায়ের করা উচিত,” বিশ্ব সিন্ধি কংগ্রেস ফেসবুকে এক বিবৃতিতে বলেছে।

ওয়ার্ল্ড সিন্ধি কংগ্রেস সিন্ধুর বিভিন্ন ইস্যুতে রেজুলেশন প্রস্তাব করেছিল। রেজুলেশনগুলিতে, বিশ্ব সিন্ধি কংগ্রেস জোর দিয়েছিল যে সিন্ধুর 23টি জেলার মানুষ একটি “খুব কঠিন জীবন” যাপন করে চলেছে এবং এর জন্য ফেডারেল এবং প্রাদেশিক সরকারকে দায়ী করেছে।

বিশ্ব সিন্ধি কংগ্রেস রেজোলিউশনে উল্লেখ করেছে যে প্রাণ হারিয়েছে এবং পশুপাখি, ফসল এবং ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে জোর দেওয়া হয়েছে যে বন্যার্তরা “অসহায় জীবন” যাপন করছে এবং বর্তমান সরকার ক্ষতিগ্রস্ত জেলাগুলি থেকে পানি নিষ্কাশন করতে অক্ষম হয়েছে।

ওয়ার্ল্ড সিন্ধি কংগ্রেস এক বিবৃতিতে বলেছে, “রেজোলিউশনে উল্লেখ করা হয়েছে যে ফেডারেল এবং প্রাদেশিক সরকারের অযোগ্যতার কারণে, সিন্ধুর ২৩টি জেলার মানুষ খুব কঠিন জীবনযাপন করছে।”

উল্লেখযোগ্যভাবে, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপ, ভারত এবং যুক্তরাজ্য থেকে বিপুল সংখ্যক সিন্ধি পরিবার সিন্ধু বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগদান করেছিল। সম্মেলনের সময়, পাখতুন ডেমোক্রেটিক পার্টির নেতা আফরাসিয়াব খান খট্টক জোর দিয়েছিলেন যে পাঞ্জাব পাঞ্জাবীদের, বেলুচিস্তান বেলুচদের, খাইবার পাখতুনখাওয়া পাখতুনদের।

খট্টক আরও বলেছিলেন, “সিন্ধি সিন্ধিদের অন্তর্গত এবং এতে কেবল সিন্ধিদের অধিকার রয়েছে।” সম্মেলনে, আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলেছিলেন যে সিন্ধিরা “মানবসৃষ্ট বিপর্যয়” থেকে নিজেদের রক্ষা করতে অক্ষম হবে যতক্ষণ না তারা “মালিকানা না হয়” তাদের নিজের দেশ।”

এদিকে, পানি বিশেষজ্ঞ ডাঃ হাসান আব্বাস দাবি করেছেন যে তারা পাকিস্তান সরকার এবং এর সংস্থাগুলিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার জন্য ব্যবস্থা নেওয়ার জন্য সতর্ক করেছেন।

ফেসবুকে ওয়ার্ল্ড সিন্ধি কংগ্রেসের বিবৃতি অনুসারে, আব্বাস বলেছেন যে পাকিস্তান প্রশাসন তাদের সতর্কবার্তায় কর্ণপাত করেনি এবং “ইচ্ছাকৃত লঙ্ঘন এবং খাল বিশেষ করে মাঞ্চার হ্রদে কাটা” এর জন্য সরকারের “অক্ষমতা”কে দায়ী করেছে যার ফলে প্রাণহানি হয়েছে। এবং সম্পত্তি। (এএনআই)

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট