চট্টগ্রাম মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

৪ ডিসেম্বর, ২০২২ | ১:৪৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

চার্লসের রাজ্যাভিষেক : মুকুটে পরিবর্তন আনছে যুক্তরাজ্য

২০২৩ সালের ৬ মে যুক্তরাজ্যের নতুন রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক হবে। ওই দিন আনুষ্ঠানিকভাবে ১৭ শতকে তৈরি সেন্ট এডওয়ার্ড রাজ মুকুট পরিধান করবেন তিনি। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, চার্লসের অভিষেকের আগে মুকুটটিতে পরিবর্তনের কাজ (মডিফাইয়িং ওয়ার্ক) করা হবে।

শনিবার (৩ ডিসেম্বর) যুক্তরাজ্যের বাকিংহ্যাম প্যালেসের পক্ষ থেকেই এ তথ্য জানানো হয়েছে।

এক বিবৃতিতে প্যালেস বলেছে, ‘আগামী ৬ মে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের আগে খাঁটি সোনা, রুবির আবরণযুক্ত, মণি, নীলকান্তমণি, পোখরাজ, টুম্যালিন খচিত মুকুটটিতে সামান্য পরিবর্তনের কাজ করা হবে।’

রানি দ্বিতীয় এলিজাবেথ বেঁচে থাকার সময় তার মাথায় ছিল অন্য আরেকটি মুকুট। সেটি ছিল রানির মুকুট। ওই সময় ১৭ শতকের রাজ্যাভিষেকের মুকুটটি লন্ডন টাওয়ারে সংরক্ষিত ছিল। দ্বিতীয় এলিজাবেথ মারা যাওয়ার পর এবং তৃতীয় চার্লস রাজা হওয়ার পর মুকুটটি লন্ডন ব্রিজ থেকে নিয়ে আসা হয়।

রাজা তৃতীয় চার্লস যে মুকুটটি পরিধান করবেন সেটির ওপরের অংশটি বেগুনি রঙের। এটির উচ্চতা (৩০ সেন্টি মিটার) এক ফুট। মুকুটটি বেশ ভারী।

এর আগে সর্বশেষবার মুকুটটি পরেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ১৯৫৩ সালে নিজের রাজ্যাভিষেকের দিন এটি মাথায় দিয়েছিলেন তিনি।

আগামী বছরের ৬ মে রাজা তৃতীয় চার্লসের সঙ্গে স্ত্রী রানি কনসোর্ট ক্যামিলয়ারও রাজ্যাভিষেক হবে। ওই অনুষ্ঠানের পর ৮ মে যুক্তরাজ্যে সরকারি ছুটি থাকবে। এদিকে এ মুকুটটি ১৬৬১ সালে রাজা দ্বিতীয় চার্লসের জন্য তৈরি করা হয়েছিল। মধ্যযুগের রাজা এডওয়ার্ড দ্য কনফেসের আমলে থাকা মুকুটটি বদলে ফেলতে নতুন মুকুট তৈরি করা হয়।

১৬৬১ সালে তৈরিকৃত মুকুটটি পরবর্তী চারশ বছর শুধুমাত্র রাজ্যাভিষেকের সময় মাথায় পরিধান করেছেন রাজা এবং রানিরা। কারণ মুকুটটি অনেক ভারী ছিল। ১৯১১ সালে রাজা পঞ্চম জর্জের অভিষেকের আগে মুকুটটি হালকা করতে কিছু পরিবর্তন করা হয়। কিন্তু তবুও এখনো এটির ওজন ২.২৩ কেজি।

রাজা তৃতীয় চার্লসও শুধুমাত্র অভিষেকের দিন এটি মাথায় দেবেন। এরপর তিনি অন্যান্য দিন ইম্পেরিয়াল স্টেট মুকুট পরিধান করবেন। দুই হাজার হিরার টুকরা খচিত এ মুকুটটি ১৯৩৭ সালে রাজা ষষ্ঠ চার্লসের রাজ্যাভিষেকের আগে তৈরি করা হয়েছিল। সূত্র: এএফপি

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট