চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২ ডিসেম্বর, ২০২২ | ১০:১৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের সহযোগিতা ছাড়া ইউরোপ যথেষ্ট শক্তিশালী নয় : ফিনল্যান্ডের প্রেসিডেন্ট

যুক্তরাষ্ট্রের সহযোগিতা ছাড়া ইউরোপ যথেষ্ট শক্তিশালী নয় বলে মন্তব্য করেছেন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সানা মারিন। তিনি বলেন, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ইউরোপকে নিজেদের প্রতিরক্ষা সামর্থ্য গড়ে তুলতে হবে।

শুক্রবার (২ ডিসেম্বর) অস্ট্রেলিয়ার সিডনিতে তিনি এসব কথা বলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, ফিনিশ প্রধানমন্ত্রী জানিয়েছেন, আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা শক্তিশালী। আমি নির্মম সত্য বলতে চাই, ইউরোপ যথেষ্ট শক্তিশালী নয়। যুক্তরাষ্ট্র ছাড়া আমরা বিপদে পড়ব। রাশিয়ার লাগাম টেনে ধরতে চীন ভূমিকা রাখতে পারে। কিন্তু আমাদের শুধু এটির ওপর নির্ভর করলে চলবে না।

 

তিনি আরও বলেন, যুদ্ধে জিততে ইউক্রেনের যা যা প্রয়োজন তা সরবরাহ করা উচিত। রাশিয়ার আক্রমণ ঠেকাতে অস্ত্র, অর্থ ও মানবিক সহযোগিতা দিয়ে কিয়েভকে সহযোগিতায় এগিয়ে আছে যুক্তরাষ্ট্র। আমাদের নিশ্চিত করতে হবে যে ইউরোপীয় প্রতিরক্ষার ক্ষেত্রে নিজেদের সক্ষমতা বাড়াতে হবে। নিশ্চিত করতে হবে বিভিন্ন পরিস্থিতিতে আমরা যেন মানিয়ে নিতে পারি।

ইউক্রেনে রুশ আক্রমণের আগ পর্যন্ত ফিনল্যান্ড একই সঙ্গে রাশিয়া ও ন্যাটো জোটের সদস্যদের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রেখেছিল। কিন্তু ন্যাটোর সদস্য হতে চায়নি। তবে মে মাসে তারা ন্যাটোতে যোগদানের আবেদন করে। তবে এ বিষয়ে এখনও সম্মতি দেয়নি তুরস্ক ও হাঙ্গেরি।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট