চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আফগানিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণ, শিশুসহ নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর, ২০২২ | ১০:৪০ অপরাহ্ণ

আফগানিস্তানের সামাঙ্গান প্রদেশের একটি মাদরাসায় বোমা বিস্ফোরণে শিশুসহ অন্তত ১৬ জন নিহত হয়েছেন। এ সময় কমপক্ষে আরও ২৪ জন আহত হন। বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

বুধবার (৩০ নভেম্বর) দুপুর পৌনে ১টায় দেশের উত্তরাঞ্চলের ওই প্রদেশে এ ঘটনা ঘটেছে।

 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বুধবার বেলা পৌনে ১টার দিকে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত জাহদিয়া মাদরাসায় বিস্ফোরণ ঘটেছে। এই মাদ্রাসায় অনেক ছাত্র পড়াশুনা করে।

সামাঙ্গান প্রাদেশিক সরকারের মুখপাত্র এমদাদুল্লাহ মুহাজির জানিয়েছেন, প্রাদেশিক রাজধানী আইবাকে বিস্ফোরণে অন্তত ১৬ জন নিহত ও ২৪ জন আহত হয়েছেন। তবে এই বিস্ফোরণের পেছনে কারা জড়িত তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি। এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে।

 

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বিস্ফোরণে এখন পর্যন্ত ১০ জন নিহত ও আরও কয়েকজন আহত হয়েছেন। আমাদের গোয়েন্দা এবং নিরাপত্তা বাহিনী এই ক্ষমার অযোগ্য অপরাধের হোতাদের শনাক্ত এবং তাদের বিচারের আওতায় আনার জন্য কাজ করছে।’

রাজধানী কাবুল থেকে প্রায় ২০০ কিলোমিটার উত্তরে আইবাকে এই বিস্ফোরণে হতাহতদের বেশিরভাগই তরুণ বলে জানিয়েছেন সেখানকার একজন চিকিৎসক। নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে ফরাসি বার্তাসংস্থা এএফপিকে তিনি বলেছেন, হতাহতের সবাই শিশু ও সাধারণ মানুষ। এখন পর্যন্ত কোন গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট