চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

‌ ‘ইউক্রেনের প্রতি সমর্থন প্রত্যাহার করবে না ন্যাটো’

আন্তর্জাতিক ডেস্ক

৩০ নভেম্বর, ২০২২ | ১:১১ অপরাহ্ণ

পশ্চিমা সামরিক জোট ন্যাটো রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনের প্রতি সমর্থন প্রত্যাহার করবে না বলে মন্তব্য করেছেন জোটের মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ।

 

মঙ্গলবার (৩০ নভেম্বর) রোমানিয়ার রাজধানী বুখারেস্টে ন্যাটো পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে জেন্স স্টোলটেনবার্গ এমন মন্তব্য করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

 

জেন্স স্টোলটেনবার্গ বলেন, মিত্ররা ইউক্রেনের জন্য ন্যাটোর ব্যাপক সহায়তা প্যাকেজে অতিরিক্ত প্রতিশ্রুতি দিয়েছে। দেশটিকে জ্বালানি ও জেনারেটরসহ জরুরি সহায়তা তহবিল দেওয়া হবে। রুশ হামলায় ক্ষতিগ্রস্ত হওয়া বিদ্যুৎ সঞ্চালন লাইন পুনরুদ্ধারে সহায়তা করা হবে।

 

রোমানিয়ায় অনুষ্ঠিত বৈঠকে ন্যাটোর সদস্যপদ নিয়ে ইউক্রেনের আবেদন নিয়েও আলোচনা হয়। জেন্স স্টোলটেনবার্গ বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রীরা ইউক্রেনের নিজস্ব পথ বেছে নেওয়ার অধিকারের প্রতি ন্যাটোর সমর্থনের বিষয়টি নিশ্চিত করেছেন। আমরা জোটের সদস্যপদের জন্য ইউক্রেনের আকাঙ্ক্ষার বিষয়টি অনুধাবন করি এবং তাদের এমন আকাঙ্ক্ষার প্রতি সম্মান জানাই।’

 

বৈঠক শেষে তিনি বলেন, ‘বুখারেস্টে আমাদের বৈঠকটি ন্যাটোর ঐক্য এবং ইউক্রেনের প্রতি টেকসই সমর্থনের একটি শক্তিশালী বার্তা। যতক্ষণ প্রয়োজন পড়ে ততক্ষণ পর্যন্ত আমরা ইউক্রেনকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবো। আমরা পিছু হটবো না।’

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট