চট্টগ্রাম মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

৩০ নভেম্বর, ২০২২ | ১২:২৬ অপরাহ্ণ

অজগর সাপ কি খুব বুদ্ধিমান প্রাণী ?

অস্ট্রেলিয়াতে পাঁচ বছর বয়সী এক শিশুকে অজগরের হাত থেকে নাটকীয়ভাবে উদ্ধার করা হয়েছে। আকারে শিশুটির চেয়ে তিনগুণ বড় এই সাপটি প্রথমে তাকে কামড় দেয় এবং পরে পেঁচিয়ে, টেনে-হিঁচড়ে সুইমিং পুলে নিয়ে যায়। বিউ ব্লেক নামের এই শিশুটির পিতা বেন ব্লেক অস্ট্রেলিয়ার স্থানীয় একটি রেডিও স্টেশনের কাছ এই ঘটনার রোমহর্ষক বর্ণনা দিয়েছেন।

 

তিনি বলেছেন তার সন্তান যখন সুইমিং পুলে খেলা করছিল, ঠিক তখনই দশ ফুট লম্বা অজগর সাপটি তাকে আক্রমণ করে। সাপটি যখন বিউকে সুইমিং পুলের পানিতে ফেলে দেয়, তখন শিশুটির দাদা, ৭৬ বছর বয়সী অ্যালান, পানিতে ঝাঁপিয়ে পড়েন। বিউ ও সাপটিকে টেনে ওপরে তোলেন। সাপটি তখনও বিউকে পেঁচিয়ে রেখেছিল। শেষ পর্যন্ত বিউর পিতা দুহাত দিয়ে টেনে সাপটির কাছ থেকে তাকে বিচ্ছিন্ন করেন। এই ঘটনাটি ঘটেছে নিউ সাউথ ওয়েলসে, গত সপ্তাহে।

 

বেন ব্লেক বলেছেন তার ছেলে সুইমিং পুলের কিনার ধরে হাঁটছিল। অজগর সাপটি সেখানেই ওঁৎপেতে বসে ছিল। অপেক্ষা করছিল তার ওপর আক্রমণ করার জন্য। এই ঘটনায় সৌভাগ্যক্রমে বিউ বেঁচে গেছে। পরে অজগরটি যেখান থেকে এসেছিল, সেখানেই ছেড়ে দেয়া হয়েছে।

 

সাপের কি বুদ্ধি আছে : সাপের ওপর বহু বছর ধরে গবেষণা করছেন চবি প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষক ফরিদ আহসান। তিনি বলছেন, চলাফেরার জন্য, জীবনধারণের জন্য অজগরের যথেষ্ট বুদ্ধি আছে। ফরিদ আহসান যুক্তরাষ্ট্রের একটি ঘটনার কথা উল্লেখ করেন, এরকম এক ব্যক্তি তার পোষা অজগর সাপটিকে নিয়ে পশু চিকিৎসকের কাছে নিয়ে গিয়ে বলেন যে তার সাপটি কয়েক সপ্তাহ ধরে কিছুই খাচ্ছে না। তার কি কোনো অসুখবিসুখ বা অন্য কোনো সমস্যা হয়েছে কি না? তখন ওই চিকিৎসক তাকে জানান যে “সাপটি একটা বড় কিছু খাওয়ার জন্য নিজেকে তৈরি করছে। এবং আপনিও তার খাদ্য হতে পারেন।”

 

অজগর সাপ যখন ছোট থাকে তখন সে ছোটখাটো প্রাণী শিকার করে খায়। প্রথমে ইঁদুর, ব্যাঙ, পাখি দিয়ে শুরু করলেও বড় হওয়ার পর এই প্রাণীটি গরু, মহিষ, কুমির, হরিণ এমনকি মানুষও আস্ত গিলে খেতে শুরু করে। বিজ্ঞানীরা বলছেন, এসব খাবারের মধ্যে স্তন্যপায়ী প্রাণী তাদের বিশেষ পছন্দ। ফরিদ আহসান বলেন, “সাপ শীতল রক্তের প্রাণী। তাই তারা খাবার হিসেবে উষ্ণ রক্তের প্রাণী খেতে পছন্দ করে।”

 

আস্ত মানুষ গিলে খায় কীভাবে : নিজের আকৃতির চেয়েও কয়েক গুণ বড় শিকারকে কিভাবে গিলে খেয়ে ফেলে অজগর সাপ? বিজ্ঞানী ফরিদ আহসান বলছেন, প্রথমে সাপ তার শিকারকে পেঁচিয়ে ধরে চাপ দিয়ে মেরে ফেলে এবং পরে মাথার দিক থেকে খাওয়া শুরু করে। “আমরা আমাদের মুখের চোয়াল একটা নির্দিষ্ট পরিমাণ হাঁ করতে পারি। কিন্তু সাপ তার চোয়াল ১৮০ ডিগ্রি পর্যন্ত বড় করতে পারে, যে কারণে সে তার চাইতেও বড় কোনো প্রাণী গিলে খেয়ে ফেলতে পারে।”

 

বাংলাদেশে অজগর সাপ : সারা বিশ্বে ১০ থেকে ১৩ প্রজাতির অজগর সাপ দেখতে পাওয়া যায়। তার মধ্যে তিনটি প্রজাতি পাওয়া যায় বাংলাদেশে। সবচেয়ে বেশি আছে বার্মিজ পাইথন যা সিলেট থেকে শুরু করে টেকনাফ পর্যন্ত দেখতে পাওয়া যায়। আরেক প্রজাতির অজগর আছে রাজশাহী ও রংপুর বিভাগে। আর তৃতীয় প্রজাতির সাপটি দেখা যায় শুধুমাত্র চট্টগ্রাম অঞ্চলে।-বিবিসি বাংলা

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট