চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৮ আগস্ট, ২০১৯ | ১১:৪৭ এএম

আন্তর্জাতিক ডেস্ক, ছবি-বিবিসি

কাবুলে বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৬৩,

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি হোটেলে বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৬৩ জন নিহত হয়েছেন। এতে ১৮০ জনেরও বেশি আহত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একটি বিয়ের অনুষ্ঠান চলাকালীন সময় আত্মঘাতী হামলাকারী বোমা হামলা চালানোর পর তারা অনেক লাশ পড়ে থাকতে দেখেছেন। খবর বিবিসির। পশ্চিম কাবুলের শিয়া অধ্যুষিত ৬ নম্বর ওয়ার্ডের শহরে দুবাই হোটেলে শনিবার স্থানীয় সময় রাত ১০টা ৪০ মিনিটে এ হামলা চালানো হয়।

আফগানদের বিয়ের অনুষ্ঠানগুলোতে শত শত অতিথি উপস্থিত থাকে। যেখানে পুরুষরা সাধারণত নারী ও শিশুদের কাছ থেকে আলাদা হলে থাকে। তাই পুরুষদের জন্য আলাদা হল বরাদ্দ ছিল এবং পুরুষদের হলে বোমার বিস্ফোরণ ঘটানো হয়।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি বোমা হামলায় বহু হতাহতের খবর নিশ্চিত করলেও তিনি সঠিক সংখ্যা জানাতে পারেননি।

কাবুলের পুলিশ জানিয়েছে, এ ঘটনায় অন্তত ৬৩ জন নিহত ও ১৮৫ জন আহত হয়েছে। কোনো কোনো সূত্র অবশ্য নিহতের সংখ্যা আরও বেশি বলে দাবি করছে।

প্রত্যক্ষদর্শী বিয়ের অনুষ্ঠানের এক অতিথি মোহাম্মদ ফরহাগ জানান, পুরুষদের হলে বিশাল বিষ্ফোরণের শব্দ শুনে তিনি ছিুটে যান। সবাই চিৎকার করে কাঁদতে বাইরে ছুটে এসেছিল। প্রায় ২০ মিনিট হলটি ধোঁয়ায় ভর্তি ছিল। পুরুষদের হলে প্রায় সবাই মার গেছেন বা হতাহত হয়েছেন।

এখনো কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি, তবে উগ্র জঙ্গিগোষ্ঠী তালেবান ও আইএস আফগানিস্তান ও পাকিস্তানের শিয়া হাজারা জনগোষ্ঠীকে লক্ষ্য করে মাঝেমধ্যেই এ ধরনের হামলা চালিয়ে থাকে।

 

পূর্বকোণ/পলাশ

The Post Viewed By: 232 People

সম্পর্কিত পোস্ট